Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের কয়েক রাজ্যে ব্যাপক তুষারঝড়

নিউইয়র্ক-নিউজার্সীসহ বিভিন্ন এলাকার জনজীবন বিপর্যস্ত

সালাহউদ্দিন আহমেদ, নিউইয়র্ক থেকে : | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

বুধ ও বৃহস্পতিবারের টানা প্রায় ২৪ ঘণ্টার তুষারঝড়ে বিপর্যস্ত হয়ে পড়েছে নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের বেশ কয়েকটি অঙ্গরাজ্যের জনজীবন। নিউইয়র্ক, মেরিল্যান্ড, ভার্জিনিয়া এবং পেনসিলভেনিয়া রজ্যের কয়েকটি অংশে পাঁচ কোটির বেশি মানুষ এ তুষারঝড়ের কবলে পড়েছে। তুষারঝড়ে রাস্তায় জমে যায় বরফের স্তূপ, ব্যাহত হয় যান চলাচল। উদ্ভূত পরিস্থিতিতে প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

বুধবার বিকেল থেকে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত তুষারপাত হয়। আবহাওয়া দপ্তরের মতে, পূর্ব পেনসিলভেনিয়া থেকে নিউইয়র্কের ক্যাটসিল পর্বতমালার প্রশস্ত অঞ্চলে দুই ফুট পর্যন্ত তুষারপাত হয়। বৃহস্পতিবার সকাল ৬টা ৪০ মিনিটে ব্রিংহ্যামটন এয়ারপোর্টে ৩৯ দশমিক ১ ইঞ্চি তুষারপাত রেকর্ড করা হয়। এছাড়াও নিউইয়র্কের বিভিন্ন স্থানে ৪১ ইঞ্চি তুষারপাত হয়েছে বলে আবহাওয়া দপ্তর জানায়।

নিউইয়র্কের রাজধানী আলবেনীতে বৃহস্পতিবার সকাল ১১টার দিকে ২২ দশমিক ৭ ইঞ্চি তুষারপাত হওয়ার রেকর্ড করা হয়। পাশাপাশি ৯ হাজার ৫০০ বাড়ী-ঘরের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়েছে বলে জানা যায়। গত ৫ বছরে এমন তুষারপাত আর হয়নি বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
এদিকে ভারী তুষারপাতের কারণে নিউইয়র্কের গভর্নর এন্ড্রু কুমো রাজ্যের ১৮টি কাউন্টিতে স্টেট অব ইমার্জেন্সি ঘোষণা করেছেন। তুষারপাতের কারণে নিউইয়র্ক রাজ্যের বিভিন্ন স্থানে প্রায় ৬শ’টি সড়ক দুর্ঘটনার খবর পাওয়া গেছে। এতে প্রাণ হারিয়েছেন ২ জন। নিউইয়র্কের প্রতিবেশী রাজ্য নিউজার্সীতেও দুই শতাধিক সড়ক দুর্ঘটনা ঘটেছে। সেখানে চলছে রাজ্য ইমার্জেন্সি।

ওদিকে, বৃহস্পতিবার নিউইয়র্ক সিটির স্কুল বন্ধ থাকলেও শুক্রবার থেকে স্কুল চালু থাকবে বলে জানিয়েছেন মেয়র বিল ডি বøাজিও। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে খুলে দেয়া হয়েছে সিটির আউটডোর ডাইনিং। অন্যদিকে, মৌসুমের প্রথম তুষারপাত শেষে বিকেলে পরিবার-পরিজন নিয়ে বাসা-বাড়ীর সামনে এমনকি বরফাচ্ছাদিত শ্বেতশুভ্র মাঠে খেলায় মেতে উঠতে দেখা গেছে অনেককে। শিশুদের আনন্দ বাড়াতে রিমোর্ট লার্নিং ক্লাস আগেভাবে ছুটি ঘোষণা করা হয়। পাশাপাশি চলছে বরফ পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুষারঝড়

২৬ জানুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ