Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হাজার কিলোমিটার সাইকেল চালিয়ে কৃষক আন্দোলনে যোগদান বৃদ্ধের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২০, ৫:০১ পিএম

ভারতের মোদি সরকারের গৃহীত বিতর্কিত তিন কৃষি বিলের প্রতিবাদে আন্দোলন ক্রমেই তীব্র হচ্ছে। কৃষকদের সেই প্রতিবাদে যোগ দিতে সাইকেল চালিয়ে ১ হাজার কিলোমিটার রাস্তা পাড়ি দিয়েছেন ৬০ বছরের সত্যদেব মাঝি। বৃহস্পতিবার তিনি আন্দোলন স্থল দিল্লি-হরিয়ানা সীমান্তে এসে পৌঁছান।

সাইকেল চালিয়ে এই রাস্তা ধরে আসার পথে সত্যদেব মাঝি যেখানে বিশ্রাম নিয়েছেন, পথে যাদের সঙ্গে কথা বলেছেন, তাদেরকে বলেছেন কৃষক আন্দোলনের কথা। অর্থাৎ সাইকেলে আসার পথেও তিনি ক্রমাগত কৃষক আন্দোলনের হয়ে প্রচার করে গিয়েছেন। দিল্লি সীমান্তে এসে পৌঁছে তার মুখে একটিই দাবি, নয়া কৃষি আইন প্রত্যাহার করতে হবে। তিনি বলন, ‘সিওয়ান থেকে ১১ দিন সাইকেল চালিয়ে আমি এই প্রতিবাদ মঞ্চে এসে পৌঁছেছি। আমি চাই, সরকার যেন এই তিনটি আইন প্রত্যাহার করে। যত দিন এই প্রতিবাদ চলবে, তত দিন আমি সঙ্গে থাকব।’ ছবিতে দেখা গিয়েছে, সাইকেলে দেশের পতাকা আর কৃষক আন্দোলনের পতাকা লাগিয়ে, রাস্তায় বিশ্রামের রসদ সাইকেলে বেঁধে নিয়ে চলেছেন তিনি। বোঝাই যাচ্ছে দীর্ঘদিন আন্দোলনে থাকবেন, এমন পরিকল্পনা নিয়েই তিনি এসেছেন।

ভারতের কৃষকরা গত ২৬ নভেম্বর থেকে দিল্লির বিভিন্ন সীমান্তে নয়া কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ করছেন। টানা দু’মাসের রসদ নিয়ে প্রতিবাদে হাজির হয়েছিলেন কৃষকরা। সরকার নানা রকম প্রস্তাব দিলেও শেষ পর্যন্ত কৃষি আইন সম্পূর্ণ প্রত্যাহারের দাবিতেই অনড় রয়েছেন তারা। সেই আন্দোলনকে সমর্থন করেছে রাজনৈতিক দলগুলিও। নিজে গিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালও। সূত্র: এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ