Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার মানুষের মুখের অবয়বে তৈরি হচ্ছে মাস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২০, ৯:২৬ পিএম

জাপানের রাজধানী টোকিওতে ‘শুহেই ওকাওয়ারা’ নামের এক ব্যক্তি তৈরি করছেন এমন মুখোশ। এতে শুধু নাক আর মুখই নয়, ঢেকে ফেলা যাবে পুরো মুখাবয়বটাই। তবে এই মাস্ক দেখতে অবিকল মানুষের চেহারার মতো। মুখোশগুলো হাইপার-রিয়েলিস্টিক অর্থাৎ বাস্তবধর্মী। এগুলো অবিকল মানুষের চেহারার মতোই।
শুহেই ওকাওয়ারা নিজেই তৈরি করেছিলেন নিজের মুখাবয়ব। দেখে মনে হয় যেন মুখটা কেটেই মুখোশ বানানো। আসলে এটা থ্রি-ডি প্রযুক্তিতে প্রিন্ট করা শুহেইর মুখ।
বর্তমান করোনা পরিস্থিতিতে তৈরি করা হলেও এই মুখোশ পড়লে কিন্তু করোনার হাত থেকে বাঁচা যায় না। তবে এই মাস্ক পড়ে নিজেকে অন্যের মতো দেখানো যায়। প্রতিটি মুখোশের দাম ৯৮ হাজার ইয়েন বা ৯৫০ ডলার। পার্টি ও মঞ্চের কাজে লাগে এমন দ্রব্য বিক্রি করেন শুনেই। মুখোশ এখন তার দোকানের নতুন আকর্ষণ।
বর্তমানে শুধু জাপানি ব্যক্তিদের চেহারার অনুরূপ মুখোশই তৈরি করেছেন শুহেই। তবে ব্যবসার প্রসারের স্বার্থে ভবিষ্যতে বিদেশের বিভিন্ন ব্যক্তির চেহারার মতো মুখোশ তৈরির পরিকল্পনাও রয়েছে ওই ব্যবসায়ীর।
সূত্র: ডয়েচে ভেলে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ