Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্রিটিশদের থেকেও নৃশংস হবেন না, মোদীকে কেজরিওয়াল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২০, ৮:২২ পিএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি চরম ঘৃণা ও ক্ষোভ প্রকাশ করে রাজধানী দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল হুঙ্কার দিয়ে বলেছেন, 'ব্রিটিশদের থেকেও নৃশংস হয়ে যাবেন না'। তাঁর প্রশ্ন, 'করোনার এই অতিমারির মধ্যেই কীসের এত তাড়াহুড়ো ছিল কৃষিবিল পাস করানোর'।
প্রথম থেকেই কৃষকদের পাশে দাঁড়িয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। যার জেরে তাঁকে গৃহবন্দি করা হয়েছিল বলে অভিযোগ রয়েছে আম আদমি পার্টির (আপ)। আজ বৃহস্পতিবার দিল্লি বিধানসভার বিশেষ অধিবেশনে কেন্দ্র তথা মোদি সরকারের কড়া সমালোচনা করেন কেজরিওয়াল। সেই সঙ্গে তিন কৃষিবিলের কপি ছিঁড়ে প্রতীকী প্রতিবাদ করেন তিনি।
মুখ্যমন্ত্রী কেজরির হুঙ্কার, 'প্রতিটি কৃষক ভগৎ সিং হয়ে উঠেছেন, আর সরকার বলছে, সব কৃষকদের কাছে পৌঁছে তারা কৃষিবিলের উপকারিতা নিয়ে বোঝাচ্ছে? উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী বলছেন, কৃষকদের কাছ থেকে জমি তো নেওয়া হচ্ছে না। এটাই তাহলে কৃষিবিলের উপকারিতা?'
দিল্লি-হরিয়ানার সিঙ্ঘু সীমানায় প্রায় তিন সপ্তাহে পড়ল কৃষকদের আন্দোলন। আন্দোলনস্থলে কৃষকদের জন্য পানীয় জল, স্বাস্থ্য পরিষেবা এবং পরিচ্ছন্নতার কাজ করছে সরকার। দিল্লির সীমানায় কেন্দ্রের বিরোধিতায় লাঠিচার্জ, কাঁদানে গ্যাস এবং তীব্র শীতকে উপেক্ষা করে লড়ছেন হাজার হাজার কৃষক। গত সপ্তাহে সিঙ্ঘু সীমান্তে গিয়ে কৃষকদের সঙ্গে দেখা করেছিলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। কৃষকদের পাশে থাকার বার্তা দিয়েছিলেন তিনি।
এর আগে বিধানসভায় কেজরিওয়ালের পাশাপাশি কৃষিবিলের কপি ছিঁড়ে ফেলে প্রতিবাদ করেন আপের দুই বিধায়ক। তাঁদের দাবি, 'কৃষক বিরোধী কোনও আইন মানি না।' কেজরিওয়াল প্রথম থেকেই প্রশ্ন তুলেছিলেন, কৃষক আন্দোলনে আর কত মানুষের প্রাণ গেলে তবে চোখ খুলবে কেন্দ্রের? তাঁর কথায়, 'কয়েকজন বিজেপি নেতা বলছেন প্রতিবাদী কৃষকেরা দেশদ্রোহী। বহু প্রাক্তন চাকুরিজীবী, গায়ক, সেলিব্রিটি, ডাক্তার, ব্যবসায়ীরা এই প্রতিবাদের পাশে দাঁড়িয়েছেন। তাঁরা সবাই কি দেশদ্রোহী?' দিল্লির পাশাপাশি, কংগ্রেস শাসিত পঞ্জাব ও রাজস্থানও কৃষিবিলের প্রতিবাদে কেন্দ্রের বিরোধিতায় সরব হয়েছে। সূত্র : এনডিটিভি, আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ