Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মোদি সরকারকে কৃষি বিল স্থগিত রাখার পরামর্শ সুপ্রিম কোর্টের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২০, ৭:৩৩ পিএম

কৃষকদের আন্দোলনের অধিকার আছে ও কৃষি আইন নিয়ে সমস্যা না মেটা পর্যন্ত আন্দোলন চলতে পারে বলে বৃহস্পতিবার জানিয়েছে ভারতের সুপ্রীম কোর্ট। তবে দ্রুত সমস্যা মেটাতে কমিটি গঠনের সুপারিশ করেছেন ভারতের প্রধান বিচারপতি এস এ বোবদে। আপাতত এই বিতর্কিত আইন স্থগিত রাখা যায় কি না তাও কেন্দ্র সরকারকে ভেবে দেখার পরামর্শ দিয়েছে সুপ্রিম কোর্ট।

বৃহস্পতিবার কৃষি আইন নিয়ে দ্বিতীয় দফার শুনানি ছিল সুপ্রিম কোর্টে। সেখানে তিন রাজ্য-দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, কেন্দ্রের মতামত শোনেন তিন বিচারপতি। তারপরই স্বাধীন কমিটি গঠনের সুপারিশ করেন তারা। তবে এদিন আদালতে কৃষক সংগঠনের তরফে কেউ হাজির না থাকায় কোনও রায় দেয়নি শীর্ষ আদালত। আগামী সপ্তাহ থেকে অবসরকালীন বেঞ্চে এই মামলার শুনানি হতে পারে। এদিন শুনানি চলাকালীন প্রধান বিচারপতি এস এ বোবদে বলেন, ‘আন্দোলন সাংবিধানিক অধিকার। যতক্ষণ না এটা কোনও সম্পত্তির ক্ষতি করছে বা জীবনহানি ঘটাচ্ছে।’ কৃষি আইন নিয়ে সমস্যা মেটাতে কমিটি গঠনের সুপারিশ করে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট জানায়, কৃষকদের সঙ্গে সমস্যা মেটাতে ব্যর্থ হয়েছে সরকার। তাই এবার একটি স্বাধীন কমিটি গঠন করা প্রয়োজন। যেখানে কৃষির বিষয় জ্ঞান রয়েছে এমন সদস্যরা থাকবেন। তাদের কাছে কৃষক সংগঠন ও সরকার নিজেদের নিজেদের প্রস্তাব রাখবে। ওই কমিটিই দুপক্ষের মধ্যে মধ্যস্থতা করবে। তবে এই সমস্যা না মেটা পর্যন্ত কৃষক আন্দোলন চলতেই পারে বলে মতপ্রকাশ করেছেন প্রধান বিচারপতি। পাশাপাশি, কেন্দ্রকে আপাতত এই বিতর্কিত কৃষি আইন আপাতত স্থগিত রাখার পরামর্শ দেয় শীর্ষ আদালত। যদিও তাতে রাজি হয়নি কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিরা। তবে আদালতের এই সুপারিশ কেন্দ্রকে ভেবে দেখার আরজি জানায় সুপ্রিম কোর্ট। এর মধ্যে কৃষক সংগঠনগুলিকে নোটিস দেয়ার কথাও বলা হয়েছে।

কৃষক আন্দোলনের জেরে গোটা দিল্লি অবরুদ্ধ হয়ে পড়েছে বলে অভিযোগ করেছে কেন্দ্রীয় সরকার। তাদের এই অভিযোগের ব্যাখ্যা চায় সুপ্রিম কোর্ট। কেন্দ্রের ব্যাখ্যায় খুশি নয় সুপ্রিম কোর্ট। এমনকী, দিল্লি সরকারও জানায় কয়েকটি সীমানা অবরুদ্ধ হয়েছে ঠিকই তবে বহু রাস্তা খোলা রয়েছে। কৃষক আন্দোলনে কোভিড নিয়ম মানা হচ্ছে না বলেও অভিযোগ করে কেন্দ্রীয় সরকার।

এর আগে বুধবার কৃষি মন্ত্রণালয়ে জমা দেয়া এক চিঠিতে কৃষক নেতারা জানান, তারা গত ৯ ডিসেম্বর সরকারের পক্ষ থেকে দেয়া লিখিত প্রস্তাব প্রত্যাখান করছেন। সেখানে ‘সংযুক্ত কৃষাণ মোর্চা’র নেতা দর্শন পালে বিক্ষোভে কৃষকদেরকে বাধা না দিতে ও আন্দোলনে যুক্ত নয় এমন কৃষি সংগঠনগুলোর সাথে এ বিষয়ে আলোচনা করা থেকে বিরত থাকতে সরকারের প্রতি অনুরোধ জানান। সূত্র: টিওআই, এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ