Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উত্তরপ্রদেশে গাধার মল দিয়ে গুঁড়া মশলা তৈরির কারখানা, যোগীর অনুসারী গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২০, ৭:০৮ পিএম

মসলার জন্য বিখ্যাত ভারত। সেই ভারতেরই উত্তরপ্রদেশ রাজ্যের হাথরসে অভিযান চালিয়ে একটি ভয়ঙ্কর ভেজাল মসলা কারখানার হদিশ পেয়েছে পুলিশ। সেখানে গাধার মল, অ্যাসিড, কৃত্রিম রঙের মতো বিষাক্ত পদার্থ দিয়ে তৈরি করা হচ্ছিল সব ধরণের গুড়া মসলা! কারখানার মালিক আবার মুখ্যমন্ত্রী ও বিজেপি নেতা যোগী আদিত্যনাথের অনুসারী।

জানা গেছে, ওই কারখানায় জিরা, ধনে, শুকনো মরিচের গুঁড়াসহ বিভিন্ন মসলা তৈরি ও প্যাকেটবন্দি করে বাজারে চালান করা হতো। সেখান বাজেয়াপ্ত হয়েছে প্রায় ৩০০ কেজি গুঁড়া মশলা। কারখানার মালিক অনুপ ভারসেনিকেও গ্রেফতার করা হয়েছে। পুলিশ সূত্রে খবর, দীর্ঘদিন ধরেই এই ভেজালের কারবার চালিয়ে আসছিলেন অনুপ। তিনি আবার ‘হিন্দু যুব বাহিনী’ নামে একটি সংগঠনের স্থানীয় নেতা। ২০০২ সালে এই বাহিনী গঠন করেছিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

পুলিশ জানিয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে হাথরসের নবিপুর এলাকার ওই কারখানাটিতে গভীর রাতে অভিযান চালায় উত্তরপ্রদেশ পুলিশের একটি বিশেষ দল। তখনও ওই সব ভেজাল মশলা তৈরি হচ্ছিল। উদ্ধার হয় মরিচ, ধনে, গরম মশলা, হলুদের মতো গুঁড়া মশলা। সেগুলি তৈরি হচ্ছিল গাধার মল, রাসায়নিক রঙ, অ্যাসিডের মতো বিষাক্ত পদার্থ দিয়ে। প্রায় ৩০০ কেজি মশলার মধ্যে থেকে ২৭টি নমুনা পরীক্ষার জন্য পাঠিয়েছে পুলিশ। অন্য দিকে অনুপকে আদালতে তোলা হলে বিচারবিভাগীয় হেফাজতে পাঠানোর নির্দেশ দেন বিচারক। পুলিশ জানিয়েছে, খাদ্য নিরাপত্তা ও গুণমান আইনে মামলা দায়ের হয়েছে অনুপের বিরুদ্ধে।

তিন মাস আগে এক তরুণীকে গণধর্ষণ ও নৃশংস অত্যাচারের অভিযোগে তোলপাড় হয়েছিল সারা ভারত। ১৫ দিন পর দিল্লির হাসপাতালে মৃত্যু হয় ওই তরুণীর। তার পর থেকেই প্রতিবাদ বিক্ষোভের ঢেউ আছড়ে পড়েছিল দেশের বিভিন্ন প্রান্তে। এ বার বিষাক্ত কারখানার সন্ধান মেলায় ফের শিরোনামে সেই হাথরস। সূত্র: এবিপি।



 

Show all comments
  • habib ১৬ ডিসেম্বর, ২০২০, ৮:৫৩ পিএম says : 0
    India pare na emon kono kaz nai
    Total Reply(0) Reply
  • Jack Ali ১৬ ডিসেম্বর, ২০২০, ৮:৫৫ পিএম says : 0
    Ms-ShaAllah.. these people should get Noble Prize....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ