Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার ড্রোন দিয়ে সমুদ্রেও আধিপত্য বিস্তারের পথে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২০, ৪:১৪ পিএম

ড্রোনকে বলা হয় আগামী দিনের প্রধান যুদ্ধাস্ত্র। এই প্রযুক্তি উন্নয়ন ও ব্যবহারে বর্তমানে বিশ্বে সবচেয়ে এগিয়ে রয়েছে তুরস্ক। ইতিমধ্যে তাদের নিজস্ব প্রযুক্তিতে তৈরি ‘বায়ারাক্তার’ ড্রোন দিয়ে আকাশে একছত্র আধিপত্য অর্জন করেছে তারা। সারা বিশ্বেই এই ড্রোন প্রশংসিত হয়েছে। এবার সমুদ্রেও আধিপত্য বিস্তারে মানুষবিহীন নৌযান নিয়ে আসছে ইউরোপের মুসলিম রাষ্ট্রটি।

মঙ্গলবার প্রথমবারের মতো এমন নৌযানের একটি মডেল প্রদর্শন করে তুরস্ক। আঙ্কারাভিত্তিক মেটেকসান ডিফেন্সের সঙ্গে যৌথভাবে এটি তৈরি করেছে আরেস শিপইয়ার্ড। যার নাম দেয়া হয়েছে (সিডা)। আরেস শিপইয়ার্ডের সিইও উটকু আলেঞ্চ জানিয়েছেন, চলতি মাসের শেষ দিকে এটি পানিতে নামানো হবে। তিনি আরও বলেন, আগামী মার্চে এই নৌযান থেকে গাইডেড মিসাইলের ফায়ারিং টেস্ট করা হবে। মিসাইলগুলো তৈরি করবে তুরস্কেরই রকেট প্রস্তুতকারী প্রতিষ্ঠান রোকেটসান। সিডা ঘণ্টায় সর্বোচ্চ ৬৫ কিলোমিটার (৪০ মাইল) গতিতে ছুটতে পারবে। এর রেঞ্জও হবে ব্যাপক, ৪০০ কিলোমিটার (২৪৯ মাইল)। দিন এবং রাতে সমানভাবে কার্যকরী হবে এটি। তিনি জানান, প্রাথমিকভাবে এটি এজিয়ান এবং ভূমধ্যসাগরে মোতায়েনের জন্য জিডাইন করা হয়েছে। গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্যও এটি দারুণ কার্যকরী হবে বলে জানান তিনি। সূত্র: আনাদোলু এজেন্সি।



 

Show all comments
  • Tahir ১৬ ডিসেম্বর, ২০২০, ৫:৩০ পিএম says : 0
    Muslimder bijoy hobe inshaAllah
    Total Reply(0) Reply
  • BELAL AHMAD ১৬ ডিসেম্বর, ২০২০, ৬:২০ পিএম says : 0
    اعدوا مااستطعتم من قوة یامعشر المسلمین
    Total Reply(0) Reply
  • Jack Ali ১৬ ডিসেম্বর, ২০২০, ৯:০২ পিএম says : 0
    When muslim in the past used to rule by the Law of Allah then they are superpower also in Science and Technology they are far ahead of any nation on earth because they were expert in Qur'an and Hadith. Allah mentioned in the Qur'an that muslim must carry on research on many things which which prevent ecological destructions.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ