Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রণব মুখোপাধ্যায়ের আত্মজীবনী প্রকাশ নিয়ে দুই সন্তানের টুইট যুদ্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২০, ৩:৩৯ পিএম

ভারতের সাবেক প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায়ের আত্মজীবনীর তৃতীয় খণ্ড প্রকাশ ঘিরে বাকযুদ্ধে জড়ালেন তার দুই সন্তান। প্রথমে বই ছাপা বন্ধ রাখার নির্দেশ দিয়ে টুইট করেন তার ছেলে অভিজিৎ মুখোপাধ্যায়। পরে পাল্টা টুইট করে এ বিষয়ে বাধা দিতে ভাইকে নিষেধ করেন মেয়ে শর্মিষ্ঠা মুখোপাধ্যায়।

গত কয়েক দিন ধরেই সাবেক প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায়ের আত্মজীবনী প্রকাশ ঘিরে বিতর্ক দানা বাঁধছিল। প্রণব তার লেখায় কংগ্রেসের ক্ষমতাচ্যুত হওয়ার জন্য সোনিয়া গান্ধী ও মনমোহন সিংকে দায়ী করেছেন বলে খবর ছড়িয়েছে। এই বিতর্ক তৈরি হওয়ার দরুণই বইটির ছাপা বন্ধ করতে চেয়েছেন অভিজিৎ মুখোপাধ্যায়। এ ঘটনায় ফের একবার খবরের শিরোনামে প্রণব মুখোপাধ্যায়ের আত্মজীবনীর তৃতীয় খণ্ড ‘দ্য প্রেসিডেন্সিয়াল ইয়ারস’।

মঙ্গলবার অভিজিৎ টুইটারে লেখেন, “আমি ‘দ্য প্রেসিডেন্সিয়াল মেমোয়ার্স’-এর লেখকের ছেলে বলছি, দয়া করে ওই আত্মজীবনী প্রকাশ করা বন্ধ করুন। আমার লিখিত অনুমতি ছাড়াই কিছু মিডিয়া বইটির বিশেষ কিছু অংশ ছাপাচ্ছে, যা উদ্দেশ্যপ্রণোদিত।” ইতিমধ্যে তিনি প্রকাশককেও চিঠি দিয়েছেন বলে খবর। তার কথায়, “এখন বাবা বেঁচে নেই, তাই বই প্রকাশ হওয়ার আগে আমার একবার পড়ে দেখা উচিৎ।”

বড়ভাইয়ের এই দাবি অবশ্য প্রত্যাখান করে দিয়েছেন বোন শর্মিষ্ঠা মুখোপাধ্যায়। রীতিমতো অভিজিৎকে কটাক্ষ করে তিনি লেখেন, ‘দাদা, বইটার নাম দ্য প্রেসিডেন্সিয়াল মেমোয়ার্স নয়, দ্য প্রেসিডেন্সিয়াল ইয়ারস।’ তিনি তার বড়ভাইকে উদ্দেশ্য করে আরও লেখেন, “দ্য প্রেসিডেন্সিয়াল ইয়ারস-এর লেখকের মেয়ে আমি। আমি আমার ভাইকে বলছি, অযথা বই ছাপায় বাধা দিও না। বইটির চূড়ান্ত খসড়ায় বাবার লেখা নোট ও কমেন্ট রয়েছে। ওই মতামত বাবার একান্ত ব্যক্তিগত। তাই সস্তার প্রচার পাওয়ার জন্য কারোর বই ছাপা আটকানো উচিৎ নয়।” সবমিলিয়ে প্রকাশিত হওয়ার আগেই অলোচিত হচ্ছে প্রণবের আত্মজীবনীর তৃতীয় খণ্ড। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ