Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এবার মর্ডানার টিকা অনুমোদন দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২০, ১:৪৪ পিএম

ফাইজারের পর এবার মর্ডানার করোনাভাইরাসের টিকার অনুমোদন দিতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) বলেছে যে, এই টিকা নিরাপদ এবং এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি হাসপাতালের কর্মীরা মডার্নার টিকা গ্রহণ করেন। তারা এ নিয়ে ইতিবাচক মন্তব্য করেন। বিশেষজ্ঞদের মত হচ্ছে- মার্কিন জৈবপ্রযুক্তি কোম্পানি মডার্নার টিকা নিরাপদ এবং ৯৪% কার্যকর। আর এতেই জরুরি ব্যবহারের জন্য এই টিকা অনুমোদন পাওয়ার পথ সুগম হয়েছে।

একদল বিশেষজ্ঞ বৃহস্পতিবার টিকাটি ব্যবহারের সুপারিশ করেছে। এফডিএ খুব শিগগিরই দ্বিতীয় করোনার টিকা হিসেবে মডার্নার টিকা ব্যবহারের অনুমতি দিতে যাচ্ছে বলে দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

মডার্নার টিকার বিষয়ে এফডিএ ৫৪ পৃষ্ঠার একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করে। এতে বলা হয়, টিকাটিতে বিশেষ কোনো নিরাপত্তা ঝুঁকি নেই। মারাত্মক ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। এফডিএ বলছে, ৩০ হাজার মানুষের ওপর পরীক্ষায় মডার্নার টিকা ৯৪.১ শতাংশ কার্যকর প্রমাণিত হয়েছে।

সূত্র: এপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ