Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উইঘুর মুসলিম নির্যাতন: হুয়াওয়ের সাথে সম্পর্ক ছিন্ন গ্রিজম্যানের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ১১:২৩ এএম

চীনা সরকারের বিরুদ্ধে দেশটির জিনজিয়াং প্রদেশে বাস করা উইঘুর মুসলিমদের নির্যাতনের অভিযোগ রয়েছে। “ফেসিয়াল রিকগনিশনের” জন্য “উইঘুর অ্যালার্ট” নামে একটি সফটওয়্যারের সাথে জড়িত থাকার অভিযোগে মোবাইল ফোন ও টেলিযোগাযোগ নেটওয়ার্কিং উপকরণ প্রস্তুতকারী কোম্পানি হুয়াওয়ের সাথে সম্পর্ক ছিন্ন করেছেন ফুটবল ক্লাব বার্সেলোনার ফরাসি স্টাইকার আন্তোয়ান গ্রিজম্যান।

যদিও “উইঘুর অ্যালার্ট” সফওয়্যারটি তৈরিতে জড়িত থাকার অভিযোগটি অস্বীকার করেছে হুয়াওয়ে। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) এ বিষয়ে একটি বিবৃতি নিজের ইন্সটাগ্রামে পোস্ট করেছেন গ্রিজম্যান।

বিবৃতিতে তিনি বলেন, শুধু জড়িত থাকার বিষয়টি অস্বীকার করাতে আমি খুশি নই। বরং এই গণ নির্যাতনের নিন্দা করার জন্য যত তাড়াতাড়ি সম্ভব পদক্ষেপ গ্রহণ এবং সমাজের পুরুষ ও নারীদের অধিকারকে সম্মান করার ক্ষেত্রে তাদের প্রভাবকে কাজে লাগানোর জন্য হুয়াওয়ের আমন্ত্রণ জানাচ্ছি।

প্রসঙ্গত, ফেসিয়াল রিকগনিশনের জন্য “উইঘুর অ্যালার্ট” নামে একটি সফওয়্যারের সাথে জড়িত থাকার অভিযোগ উঠেছে। যেটি উইঘুর মুসলিমদেরকে আরও নির্যাতনের মুখে ঠেলে দেবে বলে মনে করা হচ্ছে। সেই অভিযোগের পরিপেক্ষিতেই দীর্ঘ দিনের স্পন্সর হুয়াওয়ের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা দিলেন এই ফুটবল তারকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ