Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংসদ ভবন উদ্বোধন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ এএম

ভারতের নতুন সংসদ ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে হিন্দু রীতি অনুযায়ী ভ‚মিপূজাও করেন তিনি। গতকাল দুপুরে এই অনুষ্ঠানের পরে নয়াদিল্লির ইন্ডিয়া গেটের অদূরে অনুষ্ঠিত হয়ে সর্ব ধর্ম প্রার্থনাসভা। এরপর বক্তৃতা দেন মোদি। করোনা বিধি মেনে, সামাজিক দূরত্ব বজায় রেখেই করা হয় সব অনুষ্ঠান।
ভারতের বর্তমান সংসদ ভবনের অদূরে ৬৪ হাজার ৫০০ বর্গমিটার জায়গার উপরে তৈরি হবে ত্রিভ‚জাকৃতি নতুন সংসদ ভবন। আনুমানিক খরচ ৯৭১ কোটি রুপি। বর্তমান বৃত্তাকার সংসদ ভবনটি ভবিষ্যতে ‘পুরাতাত্তি¡ক নিদর্শন’ হিসেবে থেকে যাবে বলে জানিয়েছেন লোকসভার স্পিকার ওম বিড়লা। নয়া সংসদ ভবনের তত্ত¡াবধায়ক ওম জানিয়েছেন, ২০২২-এ স্বাধীনতার ৭৫ বছর পূর্তি অনুষ্ঠান সেখানে লোকসভা ও রাজ্যসভার অধিবেশন শুরু হবে। করোনা মহামারির মধ্যেই বিপুল ব্যয়ে নতুন সংসদ ভবন তৈরি নিয়ে বিরোধীরা প্রশ্ন তুললেও সরকারপক্ষ সেই অভিযোগ খারিজ করে জানিয়েছে এই ‘কর্মযজ্ঞে’ ২ হাজার মানুষের প্রত্যক্ষ কর্মসংস্থান হবে। পাশাপাশি, আগামী দিনে লোকসভা এবং রাজ্যসভার সাংসদ সংখ্যা বাড়ার সম্ভাবনা এবং সে জন্য পরিকাঠামো গড়ার যুক্তিও তুলে ধরা হয়েছে। নতুন সংসদ ভবনের লোকসভায় ৮৮৮ এবং রাজ্যসভায় ৩৮৪ জন সাংসদের বসার ব্যবস্থা রয়েছে। বর্তমানে সংসদের নিম্নকক্ষের সদস্য সংখ্যা ৫৪৩। উচ্চকক্ষের ২৪৫। ‘সেন্ট্রাল ভিস্তা’ কর্মসূচির অন্তর্গত নতুন ভবনের সেন্ট্রাল হলে সংসদের দুই কক্ষের যৌথ অধিবেশনে ১ হাজার ২২৪ জন সাংসদের অংশগ্রহণের উপযোগী পরিকাঠামো থাকবে। সূত্র : টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ