Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বের প্রাচীনতম হোটেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০২০, ১২:০৩ এএম

বর্তমানে বিশ্বের প্রাচীনতম এবং এখনও সক্রিয় হোটেলটি আছে জাপানে। হোটেলের নাম, ‘নিশিয়ামা ওনসেন কেইয়ুনকান’। ফুজিয়ামা পর্বতের কাছে পর্যটকদের প্রিয় গন্তব্যে এই হোটেলটি চলছে সেই ৭০৫ খ্রিস্টাব্দ থেকে। একই পরিবারের ৫২টি প্রজন্ম পর্যায়ক্রমে হোটেলের দায়িত্বভার সামলেছে। প্রাচীনতম অথচ এখনও চালু রয়েছে এই পরিচয়ে হোটেলটি ২০১১ সালে স্বীকৃতি পেয়েছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে।
১ হাজার ৩১৫ বছর আগে এই হোটেলের গোড়াপত্তন হয়েছিল ফুজিওয়ারা মাহিতোর হাতে। তার বাবা ছিলেন জাপানের ৩৮তম সম্রাট তেনজি-র ঘনিষ্ঠ সহযোগী। প্রতিষ্ঠা হওয়ার পরে মাহিতো বংশের উত্তরসূরিরাই এই হোটেলের কর্ণধার হয়ে থেকেছেন। ৫২টি প্রজন্মে হাতবদল হয়েছে ক্ষমতা। সেই ধারায় ছিলেন দত্তক নেয়া সন্তানরাও। সময়ের দাবিতে হোটেলে বেশ কিছু পরিবর্তন করা হয়েছে। তবে মূল কাঠামোতে এখনও প্রাচীন জাপানি সাজসজ্জার রীতি ধরে রাখা হয়েছে। সুপ্রাচীন এই হোটেলের মূল আকর্ষণ হল উষ্ণ প্রস্রবণ। সামুরাই যোদ্ধা, প্রখ্যাত রাজনীতিকসহ বিভিন্ন ক্ষেত্রের বহু খ্যাতনামা ব্যক্তিত্ব প্রাচীন কাল থেকে এই হোটেলের আতিথ্য গ্রহণ করেছেন। অতিথিদের জন্য হোটেলে মোট ৩৭টি ঘর আছে। কয়েক বছর আগে এমন ব্যবস্থা করা হয়েছে যাতে প্রতি ঘরেই আলাদা করে উষ্ণ প্রস্রবণের পানির যোগান দেয়া যায়। যাতে অতিথিরা ‘হট স্প্রিং বাথ’-এর সুবিধে নিতে পারেন নিজেদের ঘরে থেকেই। বর্তমানে এই হোটেলে এক রাত কাটাবার ন্য‚নতম খরচ বাংলাদেশী মুদ্রায় ৪০ হাজার টাকারও বেশি। সূত্র : দ্য জাপান টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ