Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতের নতুন সংসদ ভবনের উদ্বোধন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২০, ৬:০৫ পিএম

ভারতের নতুন সংসদ ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে হিন্দু রীতি অনুযায়ী ভূমিপূজাও করেন তিনি। বৃহস্পতিবার দুপুরে এই অনুষ্ঠানের পরে নয়াদিল্লির ইন্ডিয়া গেটের অদূরে অনুষ্ঠিত হয়ে সর্ব ধর্ম প্রার্থনাসভা। এরপর বক্তৃতা দের মোদি। করোনা বিধি মেনে, সামাজিক দূরত্ব বজায় রেখেই করা হয় সব অনুষ্ঠান।

ভারতের বর্তমান সংসদ ভবনের অদূরে ৬৪ হাজার ৫০০ বর্গমিটার জায়গার উপরে তৈরি হবে ত্রিভূজাকৃতি নতুন সংসদ ভবন। আনুমানিক খরচ ৯৭১ কোটি রুপি। বর্তমান বৃত্তাকার সংসদ ভবনটি ভবিষ্যতে ‘পুরাতাত্ত্বিক নিদর্শন’ হিসেবে থেকে যাবে বলে জানিয়েছেন লোকসভার স্পিকার ওম বিড়লা। নয়া সংসদ ভবনের তত্ত্বাবধায়ক ওম জানিয়েছেন, ২০২২-এ স্বাধীনতার ৭৫ বছর পূর্তি অনুষ্ঠান সেখানে লোকসভা ও রাজ্যসভার অধিবেশন শুরু হবে। সরকারের একটি সূত্র জানাচ্ছে, ১৫ ডিসেম্বর থেকে হিন্দু পঞ্চাঙ্গ অনুযায়ী ‘খরমাস’ শুরু হয়ে যাবে। এই সময় কোনও শুভকাজ করতে হিন্দু ধর্মে নিষেধ রয়েছে। ‘খরমাস’ শেষ হবে নতুন বছরের ১৫ জানুয়ারি, মকর সংক্রান্তির সময়। সেই কারণেই ১০ ডিসেম্বর দিনটিকে উদ্বোধনের জন্য বেছে নেয়া হয়েছে।

করোনা মহামারির মধ্যেই বিপুল ব্যয়ে নতুন সংসদ ভবন তৈরি নিয়ে বিরোধীরা প্রশ্ন তুললেও সরকারপক্ষ সেই অভিযোগ খারিজ করে জানিয়েছে এই ‘কর্মযজ্ঞে’ ২ হাজার মানুষের প্রত্যক্ষ কর্মসংস্থান হবে। পাশাপাশি, আগামী দিনে লোকসভা এবং রাজ্যসভার সাংসদ সংখ্যা বাড়ার সম্ভাবনা এবং সে জন্য পরিকাঠামো গড়ার যুক্তিও তুলে ধরা হয়েছে।

নতুন সংসদ ভবনের লোকসভায় ৮৮৮ এবং রাজ্যসভায় ৩৮৪ জন সাংসদের বসার ব্যবস্থা রয়েছে। বর্তমানে সংসদের নিম্নকক্ষের সদস্য সংখ্যা ৫৪৩। উচ্চকক্ষের ২৪৫। ‘সেন্ট্রাল ভিস্তা’ কর্মসূচির অন্তর্গত নয়া ভবনের সেন্ট্রাল হলে সংসদের দুই কক্ষের যৌথ অধিবেশনে ১ হাজার ২২৪ জন সাংসদের অংশগ্রহণের উপযোগী পরিকাঠামো থাকবে। এই কর্মসূচিতে নতুন সংসদ ভবন লাগোয়া ৪০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে গড়া হবে সংসদের বিভিন্ন দফতর এবং আবাসন। প্রত্যেক সাংসদের থাকার বন্দোবস্তও হবে সেখানে। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ