Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

জন্মহার বাড়াতে কৃত্রিম প্রযুক্তি ব্যবহারে ঝুঁকছে জাপান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২০, ১:২৩ পিএম

জাপানে জন্মহার বৃদ্ধির লক্ষ্যে এবার কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিকে কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। এ প্রযুক্তির মাধ্যমে দেশটির মানুষ তাদের জন্য সঙ্গী খুঁজে পাবেন। খবর বিবিসির।

জানা গেছে, গত বছর জাপানে জন্মগ্রহণ করেছে মাত্র ৮ লাখ ৬৫ হাজারেরও কম শিশু যা দেশটির জন্মহারের সর্বনিম্ন রেকর্ড। অন্যদিকে প্রবীণদের সংখ্যা বৃদ্ধির দিক থেকে বিশ্বে সবচেয়ে এগিয়েও জাপান। বিশ্বের নিম্ন জন্মহারের দেশও এটি। তাই জন্মহার বৃদ্ধি করতে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ করতে চায় দেশটির সরকার।
এএফপির বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, জন্মহার বাড়াতে আগামী বছর স্থানীয় সরকাগুলোকে ২ বিলিয়ন ইয়েন (১৬১ কোটি টাকারও বেশি) প্রদান করবে জাপান সরকার।

ইতোমধ্যেই মনুষ্য চালিত ‘ম্যাচমেকিং’ বা ঘটকালি সেবা পরিচালনা করছে দেশটির বিভিন্ন স্থানীয় সরকার। এর মধ্যে বেশ কিছু স্থানে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগও চালু হয়েছে। আশা করা হচ্ছে প্রযুক্তির এই ব্যবহারের ফলে লোকজনের জমা দেয়া তথ্যগুলো আরও জটিলভাবে বিশ্লেষণ করা সম্ভব হবে যা তাদের সঙ্গী পাওয়ার প্রক্রিয়াকে আরও সহজ করবে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ