Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের কৃষক আন্দোলনে নামাজরত মুসলিমদের পাহারা দিচ্ছেন শিখরা, বেকায়দায় মোদি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২০, ৪:২১ পিএম

ভারতের কৃষক আন্দোলন তুঙ্গে।এই আন্দোলনে বেশ বেকায়দায় পড়েছে মোদি সরকার। তাই ঐক্যবদ্ধ আন্দোলনে নামাজরত মুসলিম কৃষকদের পাহারা দিতে দেখা গেছে শিখ সম্প্রদায়ের লোকদের।যতোই সাম্প্রদায়িকতার চেষ্টা করা হচ্ছে, তারপরে যেন হিন্দু-মুসলিম একে অপরের পরিপূরক হয়ে উঠছে কৃষক আন্দোলনে। কৃষকদের সমর্থনে বিরোধী দলগুলো এগিয়ে আসছেন। -কলকাতা ২৪
ভারতের কিছু মুসলিম সংগঠন পাঞ্জাব ও হরিয়ানার কৃষকদের সমর্থনে যোগ দিয়েছেন। এর মধ্যেই সামাজিক মাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়েছে। ওই ভিডিওতে দেখা গেছে, কৃষকদের আন্দোলনে যোগ দেয়া বেশ কয়েকজন মুসলিম ব্যক্তি নামাজে দাঁড়িয়েছেন। আর তাদেরকে পাহারা দিচ্ছেন শিখরা। সাধারণ মানুষ ওই ভিডিওতে প্রচুর কমেন্ট করেছেন। কেউ বলছেন, এটা ভারতের আসল চিত্র, কোনো ধর্ম, বর্ণ আমাদের আলাদা করতে পারে না। তবে আমাদের সকলকে প্রতিটি কঠিন সময়ে ঐক্যবদ্ধ থাকতে হবে। প্রতিটি কঠিন সময়ে আমাদের একে অপরের হাত ধরে থাকতে হবে। এদিকে ২৭ নভেম্বর থেকে কৃষকরা দিল্লি-হরিয়ানা সীমান্তে অবস্থান করছেন। কৃষি আইন বাতিল করার জন্য সরকারকে চাপ দিচ্ছেন কৃষকরা। এই আন্দোলনে পুরো দেশ উত্তাল হয়ে উঠেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ