Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

গভর্নরকে ফোন করে জর্জিয়ার ফল পাল্টানোর চেষ্টা নাছোড়বান্দা ট্রাম্পের!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২০, ৩:৪৭ পিএম

ফল ঘোষণার পরেও নির্বাচনের ফল মেনে নিতে অস্বীকার করেছিলেন। পরে চাপে পরে পরাজয় মেনে নিলেও নির্বাচনে কারচুপির ভিত্তিহীন দাবিতে অনড় ছিলেন। সেই প্রক্রিয়ায় এখনও প্রভাব খাটানোর চেষ্টা করছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার তিনি জর্জিয়ার গভর্নর ব্রায়ান কেম্পকে ফোন করে নিজের দিকে সমর্থন টানার চেষ্টা করেছেন বলে অভিযোগ। এতে আবার তাকে নিয়ে নতুন করে সমালোচনা শুরু হয়েছে।

ট্রাম্পের ফোন কলের কথা স্বীকার করলেও আলোচনার বিষয়বস্তু প্রকাশ্যে আনতে চাননি জর্জিয়ার গভর্নর। এ বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি হোয়াটাইট হাউসও। তবে ট্রাম্প নিজেই টুইট করে কেম্প এবং জর্জিয়ার সচিবকে আক্রমণ করায় বিষয়টির সত্যতা খুঁজে পাচ্ছেন অনেকেই। অন্য দিকে, গভর্নর কেম্প ট্রাম্পের অনুরোধ মানতে রাজি হননি বলেই তার ঘনিষ্ঠ মহল সূত্রে খবর। জর্জিয়ার গভর্নর ট্রাম্পের রিপাবিকান দলের। তাকে ফোন করে ট্রাম্প বিশেষ অধিবেশন ডাকার অনুরোধ জানিয়েছেন বলে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের খবর।

সূত্রের খবর, ওই অধিবেশনে যাতে রাজ্যের জয়ী প্রার্থীরা নিজেদের পছন্দমতো প্রার্থীকে ভোট দিতে পারেন ট্রাম্প তার ব্যবস্থা করতে বলেছেন। ট্রাম্পের দাবি, গভর্নর বিশেষ অধিবেশনে জয়ীদের সেটা করতে বললে তারা ট্রাম্পকেই ভোট দেবেন। এ ছাড়া অনুপস্থিত ভোটারদের সই যাচাই করতে অডিটের নির্দেশ জারি করার আর্জিও জানিয়েছেন ট্রাম্প। কিন্তু কেম্পের ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, তিনি অধিবেশন ডাকার প্রস্তাব পত্রপাঠ ফিরিয়ে দিয়েছেন। অডিট করার নির্দেশ দেয়া তার এক্তিয়ারে নেই বলেও ট্রাম্পকে বুঝিয়ে দিয়েছেন কেম্প। তার মুখপাত্র কোডি হল নিশ্চিত করেছেন যে, ট্রাম্প কেম্পকে ফোন করেছিলেন। তবে অধিবেশন ডাকার জন্য ট্রাম্পের আর্জি বা অডিটের নির্দেশ দেয়ার দাবি নিয়ে প্রকাশ্যে তিনি কিছু বলেননি।

আমেরিকার ভোট প্রক্রিয়ায় সাধারণ নাগরিকদের ভোটের ফলাফল অনুযায়ী বাইডেনের দখলে ৩০৬টি ইলেক্টোরাল ভোট। ট্রাম্পের হাতে মাত্র ২৩২। প্রেসিডেন্ট হওয়ার জন্য ম্যাজিক ফিগার ২৭০। ট্রাম্প মেনে নিন বা না নিন, আমেরিকার সংবিধান অনুযায়ী ২০ জানুয়ারি হোয়াইট হাউসের মসনদে বসবেন বাইডেন। কিন্তু তার পরেও এখনও বিভিন্ন রাজ্যে ভোটের ফল পাল্টে দেয়ার চেষ্টা জারি রেখেছেন বলে অভিযোগ ট্রাম্পের বিরুদ্ধে। সূত্র: সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ