Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীন গোপন মাইক্রোওয়েভ অস্ত্র ব্যবহার করে তাড়িয়েছে ভারতীয় সেনাদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২০, ৩:২৫ পিএম

গোপন মাইক্রোওয়েভ অস্ত্র ব্যবহার করে ভারতীয় সেনাদের তাড়িয়ে দিয়েছে চীন, অবশ্য অস্বীকার করেছে ভারত।হিমালয়ে অচলাবস্তা চলার সময় এই অস্ত্র ব্যবহারে ভারতীয় সেনারা অসুস্থ হয়ে পড়েন বলে দাবি করেছেন এক প্রফেসর। এই ইলেক্ট্রোম্যাগনেটিক অস্ত্র মানব কোষকে সেদ্ধ করে ফেলে বলে দাবি করা হযেছে। ফলে ভারতীয় সেনারা বমি করতে শুরু করে। -ডেইলি মেইল, দ্য সান, আনন্দবাজার

বেইজিংয়ে নিজ শিক্ষার্থীদের এ কথা বলেন ইন্টারন্যাশনাল স্টাডিজ এর শিক্ষক জিন ক্যানরং। রান্না করার মাইক্রোওয়েভ ওভেনের মতোই এই অস্ত্র মাইক্রোওয়েভ বা ক্ষুদ্র বেতার তরঙ্গ ব্যবহার করে মানব শরীরের পানি শুকিয়ে ফেলে। এই অস্ত্রের ০.৬ কিলোমিটার রেডিয়াসে থাকা প্রতিটি জীবিত প্রাণীর শরীরে তৈরি হয় অসহ্য ব্যথা। জিনের দাবি, এর ফলে বিনা রক্তপাতেই ভারতীয় বাহিনীকে সরিয়ে দেয় চীনা পিপলস লিবারেশন আর্মি। তবে আনন্দবাজারে প্রকাশিত প্রতিবেদনে এই খবরকে ‘ভুয়া সংবাদ’ বলে উড়িয়ে দিয়েছে ভারতীয় সেনাবাহিনী। টুইট করে সেই ‘ভিত্তিহীন খবর’-এর প্রতিবাদও জানানো হয়েছে সেনাবাহিনীর পক্ষ থেকে। ভারতীয় সেনাবাহিনীর এক কর্মকর্তা বলেন, চীনের দিক থেকে এটা আমাদের উপর মানসিক চাপ সৃষ্টির চেষ্টা।

উল্লেখ্য, গত মে মাস থেকেই পূর্ব লাদাখে দু’দেশের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়। জুনে চীনা সেনাবাহিনীর আক্রমণে ২০ জন ভারতীয় সেনার মৃত্যু হয়। এই উত্তেজনার এখনও অবসান হয়নি। গত এক সপ্তাহে দু’টি শীর্ষ সম্মেলনের ভার্চুয়াল বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দুবার মুখোমুখিও হন। তবে থেমে নেই দেশ দুটির সীমান্ত সংঘর্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ