Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

গত তিন দশকের তুলনায় যুক্তরাষ্ট্রে ঘৃণাত্মক হামলা বেড়েছে রেকর্ড পরিমাণে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২০, ২:৩৯ পিএম

গত দশকের তুলনায় যুক্তরাষ্ট্রে ঘৃণাত্মক হামলা রেকর্ড পরিমাণে বেড়েছে।সোমবার প্রকাশিত এফবিআইএর প্রতিবেদনে উঠে এসেছে যে, ১৯৯০ সালের পর থেকে সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্রে ঘৃণাত্মক হামলা রেকর্ড পরিমাণে বেড়েছে। ২০১৪ সালের পর থেকেই জাতি, বর্ণ, লিঙ্গ, গোত্র ও ধর্মকে কেন্দ্র করে এই ধরণের হামলা ক্রমাগত বেড়ে চলেছে। ২০১৯ সালে ঘৃণাত্মক হামলার শিকার হয়ে দেশটিতে ৫১জন প্রাণ হারান, যা ২০১৮ সালের তুলনায় দ্বিগুণ। -বিবিসি, আল জাজিরা
গত আগস্টে টেক্সাসের এলপাসের ওয়ালমার্টে মেক্সিকানদের উদ্দেশ্যে চালানো হামলা ২২জন প্রাণ হারান। এফবিআইএর বার্ষিক ‘হেট ক্রাইম স্ট্যাটিসটিক অ্যাক্ট’ প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর যুক্তরাষ্ট্রে ৭ হাজার ৩১৪টি ঘৃণাত্মক হামলা হয়েছে, যা ২০১৮ সালে ছিলো ৭ হাজার ১২০। ধর্মভিত্তিক ঘৃণাত্মক হামলা ৭ শতাংশ বেড়েছে। তবে যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি ঘৃণাত্মক হামলার শিকার হচ্ছে কৃষ্ণাঙ্গরা। লিগ অব ইউনাইটেড ল্যাটিন আমেরিকান সিটিজেনের সভাপতি ডমিঙ্গো গার্সিয়া বলেন, এফবিআইএর প্রতিবেদনে স্পষ্ট ল্যাটিনো, কৃষ্ণাঙ্গ, আরব, মুসলিম ও এলজিবিটি সম্প্রদায় যুক্তরাষ্ট্রে প্রতিনিয়ত হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রকাশ্য বর্ণবাদী নীতি যুক্তরাষ্ট্রে বিভেদ ও সহিংসতা উস্কে দিচ্ছে। আমরা নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে এইসব ঘৃণাত্মক হামলা প্রতিরোধে কার্যকরী ব্যবস্থা নেয়ার আহ্বান জানাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ