Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অন্যদেশে যুদ্ধরত মার্কিন সৈন্যদের দেশে ফিরতে হবে : পেন্টাগনের নতুন প্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২০, ২:৫০ পিএম | আপডেট : ২:৫১ পিএম, ১৫ নভেম্বর, ২০২০

সদ্য নিয়োগপ্রাপ্ত পেন্টাগনের নতুন প্রধান ক্রিস্টোপার মিলার বললেন, অন্যদেশে যুদ্ধরত মার্কিন সৈন্যদের দেশে ফিরিয়ে আনতে হবে।শনিবার তিনি ইঙ্গিত দিয়েছেন, আফগানিস্তান এবং ইরাক থেকে মার্কিন সৈন্য সরিয়ে আনতে পারেন তিনি। বিদেশে যুদ্ধে মার্কিন সম্পৃক্ততা বন্ধ করতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নীতির অংশ হিসেবেই এই বার্তা দেন তিনি। মার্কিন সেনাবাহিনীর উদ্দেশে দেয়া প্রথম ভাষণে তিনি বলেন, আমরা সব চ্যালেঞ্জ মোকাবেলা করেছি। আমাদের সর্বোচ্চ দিয়েছি। এখন, বাড়ি ফেরার সময়। আমরা চিরস্থায়ী যুদ্ধ চালিয়ে যেতে পারি না। -ডয়েচে ভেলে
তিনি বলেন, আমাদের পূর্বসূরীরা যার জন্য লড়েছেন এবং আমরা যে অবস্থানে দাঁড়িয়ে আছি তার মধ্যে পার্থক্য রয়েছে। সব যুদ্ধ অবশ্যই বন্ধ করতে হবে। তবে এই সময় মিলার আরো বলেন, আমরা আল-কায়েদার বিরুদ্ধে লড়াই করা বন্ধ করবো না। যুক্তরাষ্ট্র্র শুধুমাত্র অতীতের যুদ্ধ লিপ্ত হওয়ার কৌশলগত ভুলগুলো শুধরে নেবে। সাবেক স্পেশাল ফোর্সের অফিসার ও কাউন্টার টেরোরিজম বিশেষজ্ঞ মিলারকে গত ৯ নভেম্বর নিয়োগ দেন ট্রাম্প। নির্বাচনে হারার দুই দিন পরই পূর্ববর্তী পেন্টাগন প্রধানকে সরিয়ে দেন ট্রাম্প। মিলার ট্রাম্প আমলের চতুর্থ প্রতিরক্ষামন্ত্রী। পূর্বে ট্রাম্প অনেকবার আফগানিস্তান থেকে ক্রিসমাসের মধ্যে মার্কিন সৈন্য ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তার জাতীয় নিরাপত্তা বিশেষজ্ঞ রবার্ট ওব্রেইন বলেছেন, ফেব্রুয়ারির মধ্যে আফগানিস্তান থেকে ২ হাজার ৫০০ সৈন্য প্রত্যাহার করা হবে। তবে সাবেক প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার বলেছিলেন, তালেবান সহিংসতা বন্ধ না করা পর্যন্ত যুক্তরাষ্ট্রের সাড়ে ৪ হাজার সৈন্য দেশটিতে অবস্থান করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ