Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সীমান্তে সংঘর্ষের মধ্যেই আধুনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২০, ১১:৪১ এএম

নিজস্ব প্রযুক্তিতে তৈরি একটি আধুনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সফলভাবে সম্পন্ন করেছে ভারত। শুক্রবার উড়িষ্যা উপকূলে কুইক রিঅ্যাকশন সারফেস টু এয়ার ক্ষেপণাস্ত্রের (কিউআরএসএএম) পরীক্ষা চালানো হয়। কাশ্মির সীমান্তে পাকিস্তানি সেনাবাহিনীর সঙ্গে গুলিবিনিময়ের দিনেই ওই পরীক্ষা চালানো হয়। ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
শুক্রবার কাশ্মির সীমান্তে ভারত ও পাকিস্তানের মধ্যে নতুন করে আন্তসীমান্ত গোলাগুলির ঘটনায় দুই পক্ষের অন্তত ১৪ জন নিহত হয়ে। দুই দেশের কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ প্রাণহানির সংখ্যা নিশ্চিত করে। ভারতীয় কর্মকর্তাদের দাবি, ওই গোলাগুলিতে তাদের তিন সেনা, ছয় বেসামরিক নাগরিক এবং একজন সীমান্তরক্ষী নিহত হয়েছে। আর পাকিস্তানি কর্মকর্তাদের দাবি, তাদের পক্ষে প্রাণ হারিয়েছে চার বেসামরিক নাগরিক। ভারতের দাবি, পাকিস্তানেরও কয়েকজন সেনা সদস্য নিহত হয়েছে। তবে এ ব্যাপারে পাকিস্তানের সেনাবাহিনীর পক্ষ থেকে কোনও বক্তব্য পাওয়া যায়নি।
কাশ্মির সীমান্তে তীব্র উত্তেজনার দিনেই উড়িষ্যার বালাসোর উপকূলে নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় ভারত। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়েছে, সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তৈরি এই ক্ষেপণাস্ত্রটি বহনযোগ্য লাঞ্চার থেকে ছোড়ার উপযোগী। এই লাঞ্চারে ছয়টি ক্ষেপণাস্ত্র এক সঙ্গে বহন করা যায়।
ভারতীয় বিবৃতিতে জানানো হয়েছে, উড়ন্ত যেকোনও লক্ষ্যবস্তুকে অতি দ্রুত শনাক্ত এবং তাতে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্রটি। ভারতীয় সেনাবাহিনীর অভিযানের সময় আকাশ প্রতিরক্ষা নিশ্চিত করার উদ্দেশে ক্ষেপণাস্ত্রটির নকশা করা হয়েছে। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • Jack Ali ১৪ নভেম্বর, ২০২০, ১১:৫২ এএম says : 0
    May Allah destroy all their arms and ammunition. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ