Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মার্কিন নির্বাচনের ইতিহাসে এবার কারচুপির কোনো প্রমাণ মেলেনি : সিআইএসএ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২০, ১২:০৭ পিএম

মার্কিন নির্বাচনের ইতিহাসে এবার সবচেয়ে নিরাপদ ও এতে কারচুপির কোনো প্রমাণ মেলেনি বলে জানিয়েছে সিআইএসএ।যুক্তরাষ্ট্রের দি সাইবার সিকিউরিটি এন্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি (সিআইএসএ) প্রেসিডেন্ট ট্রাম্পের ভোট কারচুপির অভিযোগের প্রেক্ষিতে এধরনের জবাব দিয়েছে। যুক্তরাষ্ট্রের দুটি হোমল্যান্ড সিকিউরিটি সার্ভিস ইলেকশন ইনফ্রাস্ট্রাকচার সেক্টর কোঅর্ডিনেটিং কাউন্সিল ও ইলেকশন ইনফ্রাস্ট্রাকচার গভর্নমেন্ট কোঅর্ডিনেটিং কাউন্সিল এক্সিকিউটিভ কমিটি সিআইএসএ’র এ বক্তব্যের সঙ্গে একমত হয়েছে। -সিএনএন, আরটি, রয়টার্স

যুক্তরাষ্ট্র সরকারের বিভিন্ন নির্বাচন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঙ্গে এক যৌথ বিবৃতিতে সিআইএসএ বলছে, গত তেসরা নভেম্বরের নির্বাচন মার্কিন ইতিহাসে সবচেয়ে নিরাপদ নির্বাচন। চূড়ান্ত ফলাফলের আগে পুরো নির্বাচন ব্যবস্থাপনাকে দুইবার পরীক্ষা করে দেখা হয়েছে। বিবৃতিতে বলা হয় যখন কোনো রাজ্যে নির্বাচন শেষ হয় ফলাফল ঘোষণার পর প্রত্যেকটি ভোটের দলিল রক্ষণ করে রাখা হয়েছে। কোথাও কোথাও একাধিকবার গণনা করা হয়েছে। প্রয়োজনে কোনো ভুল বা ত্রুটি দেখতে চাইলে তার ফের পরীক্ষা করে দেখা সম্ভব। নির্বাচন সুরক্ষার জন্যেই এ অতিরিক্ত ব্যবস্থা রাখা হয়েছে। এ প্রক্রিয়া কোনো সংশোধনের জন্যে কাজ করবে। ভোট দেয়ার পর তা মুছে ফেলা হয়েছে বা কোনোভাবে পরিবর্তন করা হয়েছে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি। বিবৃতিতে সিআইএসএ’র এ্যাসিসটেন্ট ডিরেক্টর বব কোলাস্কি বলেন, নির্বাচনে অন্যান্য নিরাপত্তামূলক ব্যবস্থা ছাড়াও নির্বাচনপূর্ব পরীক্ষাও ছিল। ভোট উপকরণ যাচাই করে ইউএস ইলেকশন এ্যাসিসটেন্স কমিশন ছাড়পত্র দিয়েছে যাতে অতিরিক্ত আস্থার সঙ্গে নির্বাচন পরিচালনা করা সম্ভব হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ