Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের বিহার রাজ্যে মাত্র ১৯ আসনে মুসলিম প্রার্থীরা জয়ী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২০, ১২:২৫ পিএম

যে বিহারে ৪০-৪৫ আসনে জয়পরাজয় নির্ধারণ করে মুসলিমরা সেখানে এবার জয় পেয়েছে মাত্র ১৯ আসনে। যা গতবারের চেয়ে ৫ টি কম। মুসলিমরা বহু দলে ভাগ হয়ে যাওয়ার কারণে দিন দিন আসন কমছে।

ভারতের বিহার রাজ্যে এবারের বিধানসভার নির্বাচনে ২৪৩ আসনের মধ্যে মুসলিম প্রার্থীরা নির্বাচিত হয়েছেন ১৯টিতে। রাজ্যটিতে প্রায় ১৭ শতাংশ বা ১৬.৮৭ শতাংশ মুসলিমের বাস।


২০১৫ সালের বিহার বিধানসভা নির্বাচনে ২৪ মুসলিম বিধায়ক নির্বাচিত হয়েছিলেন। কিন্তু এবার মাত্র ১৯ বিধায়ক নির্বাচিত হয়েছেন। অর্থাৎ গতবারের চেয়ে এবার ৫ মুসলিম বিধায়ক কম। খবর দ্য হিন্দু ও এনডিটিভির।

রাজ্যটিতে এবারের নির্বাচনে আরজেডি থেকে সর্বাধিক ৮ বিধায়ক জিতেছেন। এর পর আসাদউদ্দিন ওয়াইসির দল মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিন (মিম) থেকে ৫ বিধায়ক নির্বাচিত হয়েছেন।

কংগ্রেস থেকে নির্বাচিত হয়েছেন চারজন। এ ছাড়া সিপিআইএম এবং বিএসপি থেকে একজন করে মুসলিম বিধায়ক নির্বাচিত হয়েছেন। বিধানসভা নির্বাচনে জেডিইউ ১১ মুসলিম বিধায়ককে টিকিট দিলেও একজনও জয়ী হতে পারেননি।

২০১৫ সালে যে ২৪ মুসলিম প্রার্থী বিধায়ক নির্বাচিত হয়েছিলেন। একইভাবে ২০১০ সালে ১৬ মুসলিম বিধায়ক বিধানসভায় পৌঁছে ছিলেন।

১৯৫২ সালের পর থেকে এ পর্যন্ত সবচেয়ে বেশি মুসলিম বিধায়ক নির্বাচিত হয়েছিলেন ১৯৮৫ সালে। সেবার এই সংখ্যা ছিল ৩৪।

এবারের বিধানসভা নির্বাচনে আরজেডি থেকে নির্বাচিত হয়েছেন মুহাম্মদ ইসরাফিল মনসুরী। তিনি কণ্টী কেন্দ্র থেকে জয়ী হয়েছেন। একই দলের নরকাটিয়া কেন্দ্র থেকে জিতেছেন শামিম আহমেদ। এ ছাড়া আরজেডি প্রার্থী আলী আশরাফ সিদ্দিকী (নাথনগড়), মুহাম্মদ নেহালউদ্দিন (রফিগঞ্জ), আখতারুল ইসলাম শাহীন (সমস্তিপুর), ইউসুফ সালাউদ্দিন (সিমরি বখতিয়ারপুর), সাউদ আলম (ঠাকুরগঞ্জ) মুহাম্মদ কামরান (গোবিন্দপুর) জয়ী হয়েছেন।

‘মিম’-এর যারা জয়ী হয়েছেন, তারা হলেন- আখতারুল ইমান (অমৌর), মুহাম্মদ আনজার নায়ীমী (বাহাদুরগঞ্জ), সৈয়েদ রুকুনুদ্দিন আহমেদ (বাইসি), শাহনওয়াজ (জকিহাট) ও মুহাম্মদ ইজাহার আসফি (কোচাধামন) জয়ী হয়েছেন।

কংগ্রেস থেকে নির্বাচিত হয়েছেন- আবিদুর রহমান (অররিয়া), শাকিল আহমেদ খান (কাদোয়া), মুহাম্মদ আফাক আলম (কসবা), ইজাহারুল হুসাইন (কিষাণগঞ্জ)।

এ ছাড়া সিপিআই (এমএল-এল) থেকে নির্বাচিত হয়েছেন- মাহবুব আলম (বলরামপুর)। বিএসপি থেকে নির্বাচিত হয়েছেন মুহাম্মদ জামান খান (চেইনপুর)।



 

Show all comments
  • Mohammad Ismail Bhola ১২ নভেম্বর, ২০২০, ২:১৬ পিএম says : 0
    ধন্যবাদ তাদের কে
    Total Reply(0) Reply
  • Sahjalal Rashed ১২ নভেম্বর, ২০২০, ২:১৬ পিএম says : 0
    ১৯ আসনে জিতছে,এটাই অনেক!!
    Total Reply(0) Reply
  • Muhammad Rashidul Hasan ১২ নভেম্বর, ২০২০, ২:১৭ পিএম says : 0
    এই জয়ের মধ্য দিয়ে ভারতীয় ক্ষমতাশীন দল বিজেপির জয়ের পথ মসৃন হলো। আগামীতে ভারতীয় মুসলিমদের ভাগ্যে খারাপ কিছু হবে। ভারতে মুসলিমরা সংখ্যালঘু সুতরাং হিন্দুদের সব ভোট পাবে বিজেপি, আর কংগ্রেস এবং তুণমূল কংগ্রেসের মুসলিম ভোট ব্যাংক চলে যাবে আসাদউদ্দিন ওয়াইসির দলে। ফলে মাইনাস হবে কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেস। সংখ্যালঘুদের ভোট দিয়ে ২০-২৫ টা আসন জয় করা যায় কিন্তু দেশ জয় করা যায় না। তাই, ভারতের মুসলিমরা যদি ভারতকে কট্টর হিন্দুত্ববাদী রাষ্ট্র হিসেবে দেখতে না চায় তাহলে আসাদউদ্দিন ওয়াইসির দলকে নিয়ে কংগ্রেস বা তৃণমূল কংগ্রেসের সাথে জোটবদ্ধ নির্বাচন করা উচিত। কারন কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেসের হিন্দু ভোট ব্যাংক আছে, মুসলিম ভোট ব্যাংক একীভূত হলে তারাই সরকার গঠন করবে।
    Total Reply(0) Reply
  • এস এ তুহিন ১২ নভেম্বর, ২০২০, ৯:৩৬ পিএম says : 0
    খবরটা শুনে খুব ভালো লাগলো
    Total Reply(0) Reply
  • সাদ্দাম ১২ নভেম্বর, ২০২০, ৯:৩৭ পিএম says : 0
    একদিন আবার মুসলমানরা ভারত শাসন করবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ