Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নারীর ক্ষমতায়নে অনন্য দৃষ্টান্ত যুক্তরাষ্ট্রের, শীর্ষ ৩ পদের দুটিতেই নারী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২০, ৫:৩৯ পিএম

নারীর ক্ষমতায়নে অনন্য দৃষ্টান্তস্বরূপ মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ ৩ পদের দুটিতেই এখন নারী।মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে নির্বাচিত হয়েছেন জো বাইডেন। তার রানিং মেট হিসেবে ভাইস প্রেসিডেন্টের দায়িত্বভার নেবেন কমলা হ্যারিস। আর মার্কিন হাউজ অব রিপ্রেজেন্টিটিভে সংখ্যাগরিষ্ঠতা পাবার পথেই রয়েছেন ডেমোক্রেটরা। ফলে আবারও চেম্বারের স্পিকার হিসেবে দায়িত্ব পাবেন ন্যান্সি পেলোসি। যুক্তরাষ্ট্রের শীর্ষ পদে কখনই এতোজন নারী স্থান পায়নি।

সব মিলিয়ে যুক্তরাষ্ট্রের স্পিকার হিসেবে ৩বার দায়িত্ব পালন করেছেন পেলোসি। তিনি যুক্তরাষ্ট্রের শীর্ষপদে নির্বাচিত হওয়া প্রথম নারী। প্রথমবার দায়িত্ব নেন ২০০৭ সালে, এরপর আবারও ১১ সালে দায়িত্ব নিয়ে ১৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। মার্কিন সংবিধান অনুযায়ী প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট এর পর সর্বোচ্চ ক্ষমতা হাউজ স্পিকারের। এরপর আবারও ২০১৯ সালের ৩ জানুয়ারি দায়িত্ব নেন পেলোসি। তিনি এতোদিন উত্তর আমেরিকার সবচেয়ে ক্ষমতাশালী নারী বলে বিবেচিত হতেন। তাকে বলা হয়ে থাকে যুক্তরাষ্ট্রের ইতিহাসের সফলতম নারী রাজনীতিবীদ। সরাসরি ভোটে অংশ না নিলেও কমলা হ্যারিস এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে ক্ষমতাশালী নারী। এর বাইরে কন্ডোলিজা রাইস আর হিলারি ক্লিনটন মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন। কিন্তু তারা নির্বাচিত ছিলেন না। বর্তমানে মার্কিন সিনেটর হিসেবে দায়িত্ব পালন করছেন ২৬ নারী ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ