Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ট্রাম্পের ‘শতাব্দীর চুক্তি’ প্রত্যাহারে বাইডেনের প্রতি হামাসের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২০, ১২:১৪ পিএম

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনকে ফিলিস্তিন নিয়ে ট্রাম্প ঘোষিত শতাব্দির চুক্তি (ডিল অব দ্য সেঞ্চুরি) ও জেরুজালেম ইসরায়েলের রাজধানী হওয়ার ঘোষণাকে প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন হামাস নেতা ইসমাইল হানিয়াহ। কারণ এটি আন্তর্জাতিক নিয়ম-নীতি ও চুক্তি লঙ্ঘন করেছে। এই চুক্তিতে স্পষ্টভাবে ফুটে উঠেছে ইসরায়েলের প্রতি পক্ষপাতিত্ব।
গতকাল শনিবার (৭ নভেম্বর) ইসরায়েল ও ফিলিস্তিন ইস্যুতে ট্রাম্প প্রশাসনের কথিত শান্তি পরিকল্পনা পুনর্বিবেচনা ও প্রত্যাহারের দাবী জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের রাজনৈতিক শাখা প্রধান ইসমাইল হানিয়াহ।
এক বিবৃতিতে হানিয়াহ জানান, ‘প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষিত কথিত শতাব্দীর চুক্তির পুনর্বিবেচনা এবং জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা প্রত্যাহারের আহ্বান করছি। আন্তর্জাতিক আইনের তোয়াক্কা না করে জেরুজালেমে আমেরিকার দূতাবাস স্থানান্তরের নির্দেশনাও প্রত্যাহারের আহ্বান করছি।’
গত বছরের জানুয়ারিতে আন্তর্জাতিক আইন ও ফিলিস্তিনিদের অধিকার বিনষ্ট করে তেলআবিব থেকে জেরুজালেম যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থানান্তর করা হয়।
নবনির্বাচিত প্রেসিডেন্ট বাইডেনকে ফিলিস্তিন জাতির দুর্দশা বাড়ানো আমেরিকার রাজনৈতিক কর্মপন্থার ঐতিহাসিক পুনর্বিন্যাসের আহ্বান জানান হানিয়াহ। মধ্যপ্রাচ্যসহ পুরো বিশ্বে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে বলেন তিনি।
হানিয়াহ বলেন, ‘ইসরায়েলের কল্যাণকামী যুক্তরাষ্ট্র প্রশাসনের নীতিতে বিগত দিনে অনেক দুর্ভোগ পোহাতে হয় ফিলিস্তিনবাসীর। ফিলিস্তিনবাসীর অধিকার রক্ষা না করে দখলদার ইসরায়েলের স্বার্থ রক্ষা করে ট্রাম্প প্রশাসন।’ সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হামাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ