Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল নিয়ে রাশিয়া সফর করেছেন হামাস নেতা হানিয়াহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২২, ২:৩৯ পিএম

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের রাজনৈতিক ব্যুরোর প্রধান ইসমাইল হানিয়াহ শনিবার মস্কোয় গিয়েছেন। সেখানে তিনি রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সহ রুশ কর্মকর্তাদের সাথে উচ্চ পর্যায়ের বৈঠক করেন।

ফিলিস্তিনি আন্দোলনের একটি বিবৃতি অনুসারে, হানিয়াহের সাথে হামাসের উপপ্রধান সালেহ আরৌরি এবং রাজনৈতিক ব্যুরোর সদস্য মুসা আবু মারজুক এবং মাহের সালাহ ছিলেন। হামাসের একজন মুখপাত্র বলেছেন যে, মস্কো পারস্পরিক সম্পর্ক এবং অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য হামাসের নেতৃবৃন্দকে রাশিয়া সফরের আমন্ত্রণ জানিয়েছে।

এর আগে গত মে মাসে অধিকৃত জেরুজালেমের আল-আকসা মসজিদকে ঘিরে তীব্র উত্তেজনা ও সহিংসতার মধ্যে আবু মারজুকের নেতৃত্বে হামাসের একটি প্রতিনিধিদল মস্কো সফরে গিয়েছিলেন। মস্কো এর আগে ফিলিস্তিনি কর্তৃপক্ষের নেতৃস্থানীয় দল হামাস এবং ফাতাহ-এর মধ্যে পুনর্মিলনের প্রচেষ্টায় সাহায্য করার চেষ্টা করেছে, ২০২০ সালের মার্চ মাসে মস্কোতে উভয় পক্ষকে আমন্ত্রণ জানিয়েছে, যা আঞ্চলিক প্রভাবের জন্য রাশিয়ার একটি প্রচেষ্টা হিসাবে দেখা হয়েছিল।

ইউক্রেনের উপর চলমান রাশিয়ান অভিযান, কিয়েভকে ইসরাইলের সমর্থন এবং সিরিয়ায় ইসরাইলের বিমান হামলা যেখানে রাশিয়া একটি সামরিক ঘাঁটি রয়েছে, এসব ঘটনায় মস্কো এবং তেল আবিবের মধ্যে উত্তেজনাপূর্ণ সম্পর্কের মধ্যে হামাসের নেতৃবৃন্দ রাশিয়া সফরে গিয়েছেন। সূত্র: মিডল ইস্ট মনিটর।



 

Show all comments
  • jack ali ১২ সেপ্টেম্বর, ২০২২, ৫:৩৬ পিএম says : 0
    Muslim will never win by he help of kafir.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ