Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নজর এখন বিহারে, চলছে শেষ দফার ভোটপর্ব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২০, ৪:৩৫ পিএম

বিহারে আজ তৃতীয় ও শেষ দফার ভোট গ্রহণ চলছে। শেষ দফায় ৭৮টি বিধানসভা কেন্দ্রের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এই কেন্দ্রগুলোতে মোট ভোটার সংখ্যা ২ কোটি ৩৫ লাখ। এবারের হাই প্রোফাইল প্রার্থীদের মধ্যে বিহার বিধানসভার স্পিকার থেকে শুরু করে রয়েছেন ১২জন মন্ত্রীও।

শনিবার সকাল থেকেই ভোট দিতে বুথের বাইরে ভিড় করেছেন সাধারণ মানুষ। করোনা-বিধি মেনেই চলেছে শেষ দফার ভোট। প্রতিটি বুথেই রয়েছে কড়া নিরাপত্তা। এদিকে শেষ পর্যায়ের ভোটের আগে নীতীশ কুমারের শেষ ভোট মন্তব্য নিয়ে শুরু হয়ে গিয়েছে জোর আলোচনা। অন্যদিকে এই ভোটের আগে ফেরা হল না আরজেডি প্রধান লালু প্রসাদের। ঝাড়খণ্ড হাইকোর্টে সিবিআই জবাব জমা করতে পারেনি বলে পশুখাদ্য কেলেঙ্কারির মামলায় লালুর জামিনের শুনানি পিছিয়ে গেল ২৭ নভেম্বর পর্যন্ত। অন্যান্য মামলায় জামিন পেলেও এই একটি মামলাতেই চার বছরের জেলের সাজা খাটছেন লালু। এদিন ট্যুইট করে শেষ দফার ভোটের আগে নতুন রেকর্ড গড়ার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি হিন্দিতে লিখেছেন, বিহারের মানুষরা বিধানসভা নির্বাচনের তৃতীয় দফার ভোট দিতে চলেছেন। আমি সব ভোটারদের কাছে অনুরোধ করছি এই গণতন্ত্রের উৎসবে বাড়ির বাইরে এসে প্রচুর সংখ্য ভোট দিন ও নতুন রেকর্ড গড়ুন। আর হ্যাঁ, অবশ্যই মাস্ক পরুন ও সামাজিক দূরত্ব বজায় রেখে চলুন।’ প্রধানমন্ত্রীর পাশাপাশি সব ভোটারদের ভোট দেয়ার অনুরোধ জানিয়ে টুইট করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-ও। গণতন্ত্র উৎসবে শামিল হতে অনুরোধ করেছেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমারও। সোশ্যাল মিডিয়ায় গণতান্ত্রিক অধিকারের সঠিক প্রয়োগের বার্তার জানিয়ে টুইট করেছেন রাহুল গান্ধী।

বিহারে ভোটের আগেই ছাপড়ার জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মূল নিশানা ছিলেন তেজস্বী যাদব। উত্তরপ্রদেশের প্রসঙ্গ টেনে এনে মোদি ‘জোড়া যুবরাজ’ বলে কটাক্ষ করছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী ও সমাজবাদী পার্টি নেতা অখিলেশ যাদবকে। সেখানকার নির্বাচনে রাহুল গান্ধী ও অখিলেশ যাদবের জোটের কথা মনে করিয়ে তিনি বলেন, ‘তিন বা চার বছর আগে, উত্তরপ্রদেশে নির্বাচনের সময়, মানুষের সঙ্গে হাত মিলিয়েছিলেন জোড়া যুবরাজ। উত্তরপ্রদেশে তাদের বাড়ি পাঠিয়েছিল জনতা।’ মোদির কটাক্ষ, ‘সেখানকার এক যুবরাজ এখন জঙ্গলরাজের যুবরাজের সঙ্গে মিলিত হয়েছে।’ সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ