Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

মার্কিন নির্বাচনে ১৬ লাখ ৮৪ হাজারের বেশি ভোট পেয়ে ৩য় স্থানে জো জরগেনসেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২০, ৫:৩৩ পিএম

মার্কিন নির্বাচনে ১৬ লাখ ৮৪ হাজারের বেশি ভোট পেয়ে ৩য় স্থানে আছেন জো জরগেনসেন।স্থানীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করতে পারেননি জরগেনসেন। তবে মার্কিন নির্বাচনে বেশ পরিচিত মুখ ৬৩ বছর বয়সী এই নারী। ব্যঙ্গ ও উসকানির শিকার হবার পরেও তিনি নিয়মিত বিভিন্ন নির্বাচনে অংশ নেন। এমনকি বাদ দেননি এবারের প্রেসিডেন্ট নির্বাচনও। লিবারেশন পার্টির এই প্রার্থী এবার ১৬ লাখ ৮৪ হাজার ৬৭৬টি ভোট পান। -এপি, উইকি

৩টি আলাদা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন জো। বর্তমানে ক্লেমসন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন। একসময় আইবিএমএও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি ১৯৯২ সালে কংগ্রেসওম্যান পদে প্রথমবার নির্বাচনে অংশ নেন। সেবার ৫ হাজার ৬৯৭টি ভোট পান তিনি। ১৯৯৬ সালে লিবারেশন পার্টির কনভেনশনে প্রেসিডেন্ট পদপ্রার্থী হ্যোরি ব্রাউনির রানিংমেট নির্বাচিত হন জো। সেবার তারা ৪ লাখ ৮৫ হাজার ৭৫৯টি। আর এ বছর তাকে প্রেসিডেন্ট পদে মনোনয়ন দেয় পার্টিটি। এর আগে ২০১৬ সালে নিজ দলকে সমর্থন না দিয়ে নারী হিসেবে হিলারি ক্লিনটনকে সমর্থন দিয়েছিলেন তিনি।

রাজনৈতিকভাবে জো সকলের জন্য স্বাস্থ্যসুরক্ষার পক্ষে। তিনি এফবিআই এর প্রচণ্ড রকমের বিরোধী লিবারেল রাজনীতিতে বিশ্বাসী। তিনি মনে করেন যুক্তরাষ্ট্র অন্য কোনও দেশকে নিষেধাজ্ঞা, অবরোধ এবং বিদেশি সহায়তা বন্ধ করার অধিকার রাখে না। তার মতে মাদকের বিরুদ্ধে যুদ্ধ বন্ধ করা উচিৎ এবং পুলিশকে মারণাস্ত্র দেয়া উচিৎ না। জো জরগেনসেনের মতে, অভিবাসীদের কোনওভাবেই আটকানো উচিৎ না। পৃথিবীর যে কেউ যে কোনও দেশে গিয়ে ইচ্ছেমতো বসবাসের অধিকার রাখে।



 

Show all comments
  • মোঃ দুলাল মিয়া ৮ নভেম্বর, ২০২০, ১০:৩৭ এএম says : 0
    উচিত কথা তার প্রেসিডেনট হবার দরকার।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ