Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রীতি ম্যাচ খেলতে নেপাল এখন ঢাকায়

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২০, ৮:০২ পিএম

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের বিপক্ষে দু’টি ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলতে নেপাল জাতীয় ফুটবল দল এখন ঢাকায় অবস্থান করছে। আজ (বৃহস্পতিবার) দুপুর দেড়টায় বিশেষ চাটার্ড ফ্লাইটে করে ঢাকার হযরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন নেপালের ফুটবলাররা। সেখান থেকে তারা তোপখানা রোডস্থ এশিয়া হোটেল এন্ড রিসোর্টে ওঠেন। নেপাল দলে ২৫ খেলোয়াড় এবং কোচ ও কর্মকর্তা মিলিয়ে ১১ জনসহ মোট ৩৬ জন সদস্য রয়েছেন। আগামী ১৩ ও ১৭ নভেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে স্বাগতিক দলের বিপক্ষে ম্যাচ দু’টি খেলবে নেপাল। তবে ঢাকায় অনুশীলন শুরু করার আগে চারদিন কোয়ারেন্টাইনে থাকতে হবে নেপাল দলকে। আগামী ১০ নভেম্বর তারা অনুশীলন শুরু করতে পারবে। বাফুফের সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ জানান, বৃহস্পতিবারই নেপাল দলের সদস্যদের করোনাভাইরাস পরীক্ষা করানো হয়েছে। বাংলাদেশের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে নেপাল দলের ক্যাম্পে চার ফুটবলারের করোনায় আক্রান্ত হওয়ার খবর আগেই দিয়েছিল অল নেপাল ফুটবল অ্যাসোসিয়েশন (আনফা)। এরপর ৪ নভেম্বর বাংলাদেশের উদ্দেশ্যে রওনা হওয়ার আগে আরও দু’জন খেলোয়াড়ের করোনাভাইরাসে আক্রান্তের খবর দেয় নেপালী গণমাধ্যম। যদিও তারা আক্রান্তদের নাম জানায়নি। তবে বাফুফে আগেই বলেছে ম্যাচের ৭২ ঘণ্টা আগে দুই দলের খেলোয়াড়দের ফের করোনা পরীক্ষার মুখোমুখী হতে হবে। প্রধান কোচ জোহান কালিনের অনুপস্থিতিতে বাংলাদেশের বিপক্ষে নেপালের ডাগআউটে দেখা যাবে কোচ বালগোপাল মহারাজনকে।

এদিকে জানা গেছে, নেপাল-বাংলাদেশ দুই প্রীতি ম্যাচ সরাসরি সম্প্রচারের জন্য ড্রোন ব্যবহার করা যাবে। এ প্রসঙ্গে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেন, ‘আমরা সরকারের কাছ থেকে সম্প্রচারের জন্য ড্রোন ব্যবহারের অনুমতি নিয়েছি। এখন যে টেলিভিশন খেলা দেখাবে তারা ড্রোন ব্যবহার করবে কিনা সেটা তাদের ব্যাপার।’

তবে ম্যাচ দু’টি নিয়ে গত ২৫ অক্টোবর আন্তঃমন্ত্রণালয়ের যে সভা হয়েছিল সেখানে খেলা সম্প্রচারে ড্রোন ব্যবহারের বিষয়টি নিয়ে আলোচনা হয়। এতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা সবুজ সংকেত দেন। বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ম্যাচ দু’টি সম্প্রচার করবে। বাংলাদেশ বেতারও খেলার ধারাবিরণী দেবে। বিটিভির পাশপাশি ম্যাচ সম্প্রচারের জন্য চারটি বেসরকারী টেলিভিশনও আগ্রহ প্রকাশ করেছে। এর মধ্যে একটি বেসকারী টিভি চ্যানেলকে সম্প্রচারের সুযোগ দেয়া হবে বলে জানা গেছে।

দীর্ঘদিন পর নেপালের বিপক্ষে ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচ দিয়ে ফুটবলে ফিরছে বাংলাদেশ। ম্যাচে দু’টিকে সামনে রেখে বর্তমানে কঠোর অনুশীলনে মগ্ন জাতীয় দলের প্রাথমিক স্কোয়াড। নেপালকে হারাতেই ব্রিটিশ কোচ জেমি ডে’র অধীনে শেষ মূহূর্তের প্রস্তুতি সারছেন স্বাগতিক দলের খেলোয়াড়রা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ