Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নির্বাচনের দিন প্যারিস জলবায়ু চুক্তি থেকে বের হলো যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২০, ৫:১৫ পিএম

নির্বাচনের দিন আনুষ্ঠানিকভাবে প্যারিস জলবায়ু চুক্তি থেকে বের হয়ে গেলো যুক্তরাষ্ট্র।বিশ্বের প্রথম দেশ হিসেবে প্যারিস জলবায়ু চুক্তি থেকে আনুষ্ঠানিকভাবে বের হলো যুক্তরাষ্ট্র। অবশ্য ২০১৭ সালের জুনে সর্বপ্রথম প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। -রয়টার্স, বিবিসি

২০১৯ সালে যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে জাতিসংঘকে চুক্তি থেকে বের হয়ে যাওয়ার বিষয়ে অবহিত করে। এক বছরের অন্তবর্তীকালীন সময়ের পর অবশেষে প্যারিস চুক্তি থেকে সরলো দেশটি। বিশ্বের ১৫ শতাংশ কার্বন নিঃসরণের জন্য দায়ী দেশ যুক্তরাষ্ট্র। প্যারিস চুক্তিতে যুক্তরাষ্ট্রের পুনরায় যোগদানের বিষয়টি নির্ভর করছে প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলের ওপর। ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন নির্বাচনি প্রচারণায় প্রতিশ্রুতি দিয়েছিলেন, প্রেসিডেন্ট নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রকে প্যারিস চুক্তিতে ফিরিয়ে আনবেন তিনি। বিশ্বের তাপমাত্রা ২ ডিগ্রী সেলসিয়াসের ওপরে ওঠা ঠেকাতে এবং ১.৫ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে আটকে রাখতে ২০১৫ সালের ডিসেম্বরে প্যারিস চুক্তি স্বাক্ষরিত হয়। এখন পর্যন্ত ১৮৯টি দেশ প্যারিস চুক্তিতে স্বাক্ষর করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ