Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

‘লাভ জিহাদ’ রুখতে আইন আনবে কর্ণাটকও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২০, ৫:০৯ পিএম

উত্তরপ্রদেশ, হরিয়ানা, মধ্যপ্রদেশের পর এবার বিজেপি শাসিত আরেক রাজ্য কর্ণাটকও বিয়ের জন্য ধর্মান্তরকরণ বন্ধে আইন আনতে চলেছে। দক্ষিণ ভারতে বিজেপির ইন-চার্জ এবং সদ্য বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়া সিটি রবি মঙ্গলবার একথা জানিয়েছেন। বিয়ের জন্য ধর্মান্তকরণের সঙ্গে যুক্তদের কড়া শাস্তির মুখে পড়তে হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

এক টুইট বার্তায় রবি দাবি করেন, ‘এলাহাবাদ হাই কোর্টের নির্দেশের উপরে ভিত্তি করে শুঘু বিয়ের জন্য ধর্ম পরিবর্তনের বিরুদ্ধে আইন আনবে কর্ণাটক সরকার। জিহাদিরা আমাদের বোনেদের সম্মানহানি করলে আমরা চুপ থাকব না। এই ধরনের ধর্মান্তকরণের সঙ্গে যারাই জড়িত থাকবে তাদের কঠোর ও দ্রুত শাস্তির মুখে পড়তে হবে।’ সোমবার একই সুর লক্ষ্য করা গিয়েছিল কর্ণাটকের উপমুখ্যমন্ত্রী সিএম অশ্বথের বক্তব্যেও। তিনি জানিয়েছিলেন, এ বিষয়ে আইন আনার আগে উত্তরপ্রদেশে বিয়ের জন্য ধর্মান্তকরণের ক্ষেত্রে কী আইনের প্রস্তাব রাখা হয়েছে তা খতিয়ে দেখা হবে।

এদিকে সোমবারই মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান জানান, ভিন্ন ধর্মের মধ্যে বিয়ে আটকাতে রাজ্যে আইন চালু করবেন তারা। তিনি হুঁশিয়ারি দেন, ‘প্রেমের নামে কোনও জিহাদ চলবে না। কেউ এতে জড়িয়ে পড়লে তাকে উচিত শিক্ষা দেয়া হবে। আর সেজন্যই একটি আইন জারি করা হবে।’

একই সুর শোনা গিয়েছে হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টার ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের গলাতেও। কিছুদিন আগে হরিয়ানার বল্লভগড়ে ধর্ম বদলে রাজি না হওয়ায় প্রকাশ্যে এক যুবতীকে গুলি করে খুন করার অভিযোগ ওঠে এক যুবকের বিরুদ্ধে। সেই ঘটনার পর থেকেই বিজেপি শাসিত রাজ্যগুলি একে একে লাভ জিহাদ রুখতে আইন আনার কথা জানিয়েছে। তবে তারও আগে আসামও এই পথে হেঁটেছে। লাভ জিহাদ রুখতে মৃত্যুদণ্ড কার্যকর করার ব্যাপারে ভাবার কথা জানিয়েছে তারা। সূত্র: এশিয়ানেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ