Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মার্কিন নির্বাচনের দিন বিশ্বের শেয়ারবাজার চাঙ্গা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২০, ১১:৫৫ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনের প্রভাবে মঙ্গলবার বিশ্বের প্রধান প্রধান পুঁজিবাজারে সুবাতাস দেখা যায়। ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হতে যাচ্ছেন, এমন আশায় আছেন বেশিরভাগ বিনিয়োগকারী। তারা মনে করছেন, বাইডেনের জয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য বাড়বে, বেগবান হবে অর্থনীতি।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের দিন, দেশটির শেয়ারবাজারে লেনদেনের শুরুতেই চাঙ্গাভাব দেখা যায়। ওয়ালস্ট্রিটের সূচক ডাওজোন্স ২১৩ পয়েন্ট বেড়ে অবস্থান নেয় ২৭ হাজার ১৩৯-তে। এছাড়া, এসঅ্যান্ডপি ৫০০ সূচকে ২৬ পয়েন্ট আর নাসডাকে যোগ হয় ৮১ পয়েন্ট।

নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন বিজয়ী হতে যাচ্ছেন এমনটা ভাবছেন অনেক বিনিয়োগকারী। কেননা মতামত জরিপে বাইডেন এগিয়ে ছিল ট্রাম্পের চেয়ে। আর বিনিয়োগকারীরা আশা করছেন, বাইডেন নির্বাচিত হলে অবকাঠামোখাতে তার প্রতিশ্রুত বাড়তি প্রণোদনা বরাদ্দ করবেন।
এদিকে, বাইডেনের জয়ের সম্ভাবনাকে সামনে রেখে ইউরোপের পুঁজিবাজারেও উর্ধমুখী প্রবণতা দেখা যায়। এ অঞ্চলের জনগণ মনে করছেন, বাইডেন ইউরোপের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক সম্পর্ক আরো বেগবান করবেন। এসব প্রত্যাশায় ভর করে, মঙ্গলবার প্যান ইউরোপিয়ান স্টক্স সূচক ১ দশমিক ২ শতাংশ বেড়েছে। যেখানে গত সপ্তাহে পাঁচ মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে পৌঁছায় সূচকটি। সূচক বাড়াতে মূল ভূমিকা রেখেছে জ্বালানি, গ্যাস, খনিজ, ব্যাংকখাত। এসব খাতের শেয়ারর দাম বেড়েছে গড়ে ২ শতাংশের বেশি।

বিশেষজ্ঞরা বলছেন, এই মুহূর্তে করোনা মোকাবিলায় নেয়া পদক্ষেপ থেকে জনগণের মনোযোগ সরে গিয়েছে মার্কিন নির্বাচনের দিকে। যুক্তরাজ্যের এক জরিপ বলছে, নির্বাচনে জোবাইডেনের জয়ের পক্ষে মত দিয়েছে ৬১ শতাংশ জনগণ আর ট্রাম্পের পক্ষে ৩৯ শতাংশ ব্রিটিশ নাগরিক।
এশিয়ার পুঁজিবাজারেও সুবাতাস দেখা যায় মার্কিন নির্বাচনের দিন। দক্ষিণ কোরিয়ার কোস্পি সূচক ৪৩ পয়েন্ট বা প্রায় ২ শতাংশ বাড়ে মঙ্গলবার। যা ১৬ জুনের পর সবচেয়ে বড় উত্থান। এদিকে, হংকং শেয়ারবাজার'র হ্যাং সেং সূচকও প্রায় ২ শতাংশ বা ৪শ'৮০ পয়েন্ট বেড়ে ২৪ হাজার ৯শ'৪০ পয়েন্টে দাঁড়িয়েছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ