Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মার্কিন নির্বাচনের পর ভোট জালিয়াতির অভিযোগসহ মামলা ও সংঘর্ষের আশঙ্কা : আলী রীয়াজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২০, ৪:৫৮ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রে নির্বাচনের পর ভোট জালিয়াতির অভিযোগসহ মামলা ও সংঘর্ষের আশঙ্কা করা হচ্ছে বলে জানান অধ্যাপক আলী রীয়াজ। যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির সরকার ও রাজনীতি বিভাগের ডিস্টিংগুইশড প্রফেসর আলী রীয়াজ আরও বলেন, নতুন প্রেসিডেন্টের শপথের দিন ২০ জানুয়ারি । কিন্তু এরমধ্যেই অনেকে সংঘর্ষের আশঙ্কা করছেন।
তিনি বলেন, ইতিমধ্যে বিভিন্ন শহরে সহিংসতার আশঙ্কায় দোকানপাটের দেয়াল বোর্ড দিয়ে সুরক্ষার ব্যবস্থা হচ্ছে। কমপক্ষে ১০টি অঙ্গরাজ্যে ন্যাশনাল গার্ড ইতিমধ্যে নির্বাচনবিষয়ক মিশনের জন্য পরিকল্পনা করেছে। আরও ১৫টিতে সেই ব্যবস্থার কথা ভাবা হয়েছে।
তিন নভেম্বরের পর পৌঁছানো ভোট গণনা নিয়ে বিভিন্ন অঙ্গরাজ্যে রিপাবলিকান পার্টি মামলা করেছে। কিছু মামলার নিষ্পত্তিও হয়েছে অঙ্গরাজ্যের আদালতে। কিন্তু নির্বাচনের পর এসব মামলা সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়াবে বলেও মনে হচ্ছে। রিপাবলিকান পার্টি টেক্সাসের হিউস্টন শহরে ড্রপবক্সে দেওয়া ব্যালট গ্রহণ না করার জন্য আদালতে গিয়েছিল। আদালতের রায় তাদের পক্ষে যায়নি। কিন্তু গত কয়েক মাসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং রিপাবলিকান পার্টি বলেছে, ভোট জালিয়াতি হচ্ছে।

নিশ্চিত করেই বলা যায়, সম্পূর্ণ বা আংশিক ফলাফল প্রকাশের পর যদি দেখা যায় যে ফল বাইডেনের সমর্থকদের অনুকূলে নেই, তাহলে তাঁরা ক্ষোভ প্রকাশের জন্য মিছিল করবেন। সেগুলো নিয়ন্ত্রণের জন্য পুলিশের গৃহীত ব্যবস্থা সারা দেশের বিভিন্ন শহরে গ্রীষ্মকালের মতো পরিস্থিতির সৃষ্টি করতে পারে। তাঁর সুযোগ নিতে পারেন নৈরাজ্যবাদীরা। তাতে দ্রুত অবস্থার অবনতি ঘটার আশঙ্কা থাকছে। আইনি লড়াইয়ের পাকচক্রে পড়তে পারে এবারের নির্বাচনের ফল। এই অবস্থা অব্যাহত থাকলে যুক্তরাষ্ট্র একধরনের সাংবিধানিক সংকটের মধ্যে পড়বে। ১৮৭৬ সালে যুক্তরাষ্ট্র এ ধরনের সাংবিধানিক সংকটের মধ্যে পড়েছিল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ