Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হোয়াইট হাউজের অধিকর্তা কে হচ্ছেন, এতে ইরানের কিছু যায় আসে না : জারিফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২০, ৪:২৯ পিএম

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, হোয়াইট হাউজের অধিকর্তা কে হচ্ছেন এতে ইরানের কিছু যায় আসে না। তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট প্রার্থীরা এখন কে কি প্রতিশ্রুতি দিল তা তেহরানের জন্য মোটেও গুরুত্বপূর্ণ নয় বরং নির্বাচনের পর হোয়াইট হাউজ কি আচরণ করে সেটিই মূলত দেখার বিষয়। তিনি মার্কিন নিউজ চ্যানেল সিবিএসকে দেওয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন। -সিবিএস

ডোনাল্ড ট্রাম্প বা জো বাইডেনের মধ্যে ইরান কাউকেই প্রাধান্য দিচ্ছে না জানিয়ে জারিফ বলেন, আমেরিকা যদি ইরানের বিরুদ্ধে ধ্বংসাত্মক তৎপরতা বন্ধ করার সিদ্ধান্ত নেয়, সেটা হবে তেহরানের জন্য গুরুত্বপূর্ণ বিষয়; সেক্ষেত্রে হোয়াইট হাউজের দায়িত্ব কে পেল তাতে ইরানের কিছু যাবে আসবে না। ইরান তার পরমাণু সমঝোতা নিয়ে আমেরিকার সঙ্গে আরেকবার আলোচনা করবে না বলেও সাফ জানিয়ে দেন পররাষ্ট্রমন্ত্রী জারিফ। তিনি বলেন, জো বাইডেন ভালো করে জানেন তিনি নির্বাচিত হলেও ইরান পরমাণু সমঝোতা নিয়ে আমেরিকার সঙ্গে আরেকবার আলোচনায় বসবে না।

ইরান আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করছে বলে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো যে অভিযোগ করছে সে সম্পর্কে এক প্রশ্নের উত্তরে জারিফ বলেন, ট্রাম্প হচ্ছেন একমাত্র ব্যক্তি যিনি আমেরিকার নির্বাচনি ব্যবস্থাকে মারাত্মকভাবে প্রশ্নবিদ্ধ এবং এই ব্যবস্থার চরম অবমাননা করছেন। ইরানের বিরুদ্ধে আমেরিকার আরোপিত নিষেধাজ্ঞা সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এসব নিষেধাজ্ঞায় ইরানের ক্ষতি হয়েছে ঠিকই কিন্তু আমেরিকা ইরানে যে রাজনৈতিক পরিবর্তন চেয়েছে সেটি সে করতে পারেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ