Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মার্কিন নির্বাচনে ২২১টি দেশের জনসংখ্যার চেয়ে বেশি আগাম ভোট!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২০, ২:৪৪ পিএম

মার্কিন নির্বাচনে ২২১টি দেশের জনসংখ্যার চেয়েও বেশি আগাম ভোট পড়েছে।
২ নভেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রে আগাম ভোট অনুষ্ঠিত হয়েছে। ডাকযোগে ও স্বশরীরে উপস্থিত হয়ে ভোট দিয়েছেন ৯ কোটি ৯০ লাখের বেশি ভোটার। বিশ্বের মাত্র ১৪টি দেশে এর চেয়ে বেশি মানুষ বাস করেন। ২৩৫টি দেশ ও অঞ্চলের মধ্যে ২২১টির জনসংখ্যাই এর চেয়ে কম। এই প্রায় ১০ কোটি ভোটের মধ্যে প্রায় সাড়ে ৬ কোটিই গৃহীত হয়েছে ডাকযোগে। আর বাকি ভোটাররা স্বশরীরে নির্ধারিত বুথে উপস্থিত হয়ে ভোট দিয়েছেন। এটি একটি রেকর্ড।

এর আগে কখনই কোনও দেশে এতো আগাম ভোট পড়েনি। জার্মানি, নেদারল্যান্ড, কানাডাসহ কয়েটি দেশেই অবশ্য আগাম ভোটের বিধান রয়েছে। বিশ্বের সবচেয়ে বেশি মানুষ বাস করেন চীনে। তবে সেখানে নির্বাচনের বিধান না থাকায় কাউকেই ভোটার বলে বিবেচনা করা হয় না। বিশ্বের বৃহত্তম গণতন্ত্র বলে পরিচিত ভারতে মোট ভোটার ৯১ কোটি ১০ লাখের মতো। এরপরেই যুক্তরাষ্ট্রে ভোটার রয়েছেন ২২ কোটির বেশি। ৩য় সর্বোচ্চ ১৯ কোটি ২২ লাখ ভোটার রয়েছেন ইন্দোনেশিয়ায়। এর বাইরে শুধু পাকিস্তান, নাইজেরিয়া ও বাংলাদেশেই রয়েছে যুক্তরাষ্ট্রের আগাম ভোটারের চেয়ে বেশি নিবন্ধিত ভোটার। বাংলাদেশের সর্বশেষ জাতীয় নির্বাচনে নিবন্ধিত ভোটার ছিলেন ১০ কোটি ৪১ লাখ ৫৬ হাজার ২৫৯জন।

এসব দেশের বাইরে ১০ কোটির বেশ মানুষ বাস করেন রাশিয়া, মেক্সিকো, জাপান, ইথিওপিয়া, ফিলিপাইন ও মিসরে। সবচেয়ে কম মানুষ যেসব দেশ ও অঞ্চলে বাস করেন সেগুলো হলো; মন্টেসেরাত (৪৯৯২), ফকল্যান্ড দ্বীপপুঞ্জ (৩৪৮০), নিউই(১৬২৬), টোকিলাউ(১২৫৭), হোলি সি বা ভ্যাটিকান(৮০১) প্রভৃতি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ