Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হঠাৎ শীতে কাঁপছে দিল্লি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২০, ২:৩৬ পিএম

মঙ্গলবার তাপমাত্রা নেমে এসেছে ১০ ডিগ্রি সেলসিয়াস। শীত শুরু হতে এখনো দেরি। কিন্তু এর আগেই মৌসুমের শুরুতেই ভারতের রাজধানী দিল্লিতে হাড়-কাঁপানোর বার্তা দিচ্ছে শীত। হঠাৎ করেই আজ মঙ্গলবার তাপমাত্রা নেমে এসেছে ১০ ডিগ্রি সেলসিয়াসে। দেশটির আবহাওয়া অফিস জানিয়েছে এরকম তাপমাত্রা আর একদিন থাকলেই একটি শৈত্য প্রবাহ ঘোষণা করা হবে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, নভেম্বরে মাসের সর্বনিম্ম তাপমাত্রা গত ৪-৫ বছরের রেকর্ড ছাড়িয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আঞ্চলিক প্রধান কুলোদিপ শ্রীভাস্তভা বলেন, ‘আগামী ৪-৫ দিন তাপমাত্রা ক্রমশ কমতে পারে। ১০ ডিগ্রি থেকে তাপমাত্রা ‘সিঙ্গেল ডিজিট’ বা ১০ এর নিচেও চলে আসতে পারে।’


তিনি আরও বলেন, ‘আগামীকাল বুধবার পর্যন্ত এ অবস্থা থাকলে দিল্লিতে একটি শৈত্যপ্রবাহের ঘোষণা দেওয়া হবে।’ দিল্লির ‘সাফদারজং অবজারভেটরি’ নভেম্বরের প্রথম সপ্তাহে সর্বনিম্ন ১৪ দশমিক ৮ ডিগ্রি তাপমাত্রার কথা জানায়। কিন্তু আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী গত সপ্তাহেই মিটারে পারদ ১১ থেকে ১২ ডিগ্রিতে নেমে আসে।

আবহাওয়া অধিদপ্তরের ঊধ্বর্তন কর্মকর্তা কুলোদিপ শ্রীভাস্তভা বলেন, ‘আকাশে মেঘের অনুপস্থিতির কারণে দিল্লিতে সর্বনিম্ম তাপমাত্রা নেমে আসতে পারে। গত তিন চার দিন হিমাচলের উঁচু স্থানগুলোতে তুষারপাত হয়েছে। এর প্রভাবে প্রচণ্ড ঠান্ডা বাতাস দিল্লির দিকে ধেয়ে আসছে।’

এর আগে গতকাল সোমবার রাজধানীতে তাপমাত্রা ছিলো ১০ দশমিক ৮ ডিগ্রি। আর ৫৮ বছরের মধ্যে সর্বনিম্ম তাপমাত্রার মাস হিসেবে রেকর্ড কর হয় অক্টোবর মাসকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ