Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্কিন নির্বাচনের সম্ভাব্য প্রভাব নিয়ে উদ্বেগ-উৎকন্ঠা ৪৪ শতাংশ ব্যবসায়ী নির্বাহীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২০, ২:৩৪ পিএম

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন পরবর্তী নাগরিক অশান্তি ও সংঘর্ষের আশঙ্কা করছেন বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের নির্বাহীরা। ক্রো বিজনেস চ্যালেঞ্জেস সমীক্ষা শুরু হয় গত জুনের শেষ দিকে এবং অক্টোবরের শুরুতে তা শেষ হয়। এই সমীক্ষায় ব্যবসা প্রতিষ্ঠানের নির্বাহীদের করোনাভাইরাস, অর্থনৈতিক মন্দা, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন , নাগরিক অশান্তি, জলবায়ু পরিবর্তন ও টেকসই পরিস্থিতি নিয়ে বিভিন্ন প্রশ্ন করা হয়। উত্তরে তাদের ৫৮ শতাংশই বলছেন, তাদের কাছে করোনাভাইরাস হচ্ছে প্রধান দুশ্চিন্তার কারণ এবং ৫২ শতাংশ মনে করেন অর্থনৈতিক মন্দা প্রধান উদ্বেগের বিষয়। ক্রো’এর ফিনান্সিয়াল সার্ভিসেসের ম্যাজেজিং পার্টনার মাইক পার্সি বলেন মন্দা ঋণ পাওয়ার ক্ষেত্রে যেমন সমস্যা তৈরি করেছে, তেমনি ঋণ পরিশোধের ক্ষেত্রেও এটি সংকট সৃষ্টি করেছে। এবং মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন পরবর্তী পরিস্থিতি কি হয় তা ব্যবসায়ীদের উদ্বেগকে আরো বাড়িয়ে দিয়েছে। -ফক্স নিউজ

বিভিন্ন বিধির কারণে যতটা না ব্যবসা করার ক্ষেত্রে অসুবিধা হচ্ছে তারচেয়ে বরং অনেক বেশি সমস্যা হচ্ছে ব্যাংক থেকে ঋণ পাওয়ার ক্ষেত্রে। ফলে ব্যবসায়ীরা নগদ মূলধন সংগ্রহে সমস্যা পড়ছেন। মাইক বলেন, কোনো না কোনোভাবে করোনাভাইরাস মহামারী ও মন্দা ব্যাংকের ওপর নেতিবাচক প্রভাব ফেলেছে। এর সঙ্গে যোগ হয়েছে নির্বাচনের সঙ্গে সম্পর্কিত নিয়ন্ত্রণ বিধিগুলো। কারণ এ বছরের বাকি দিনগুলোতে নির্বাচনী প্রভাব সুস্পষ্ট প্রভাব ফেলতে পারে। ৩৭ শতাংশ নির্বাহী গত মধ্যজুলাইতে এধরনের আশঙ্কা করলেও এখন তাদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৫২ শতাংশে। ক্রো এলএলপি’র ম্যানেজিং প্রিন্সিপাল ব্রায়ান স্যান্ডারসন বলেন যদি নির্বাচনে ডেমোক্রেটরা জয়লাভ করে তাহলে ব্যবসায়ীদের বিভিন্ন বিধি পরিবর্তনের মধ্যে দিয়ে যেতে হবে। আবার প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকানরা জয়ী ও ডেমোক্রেটরা সিনেটে জয়ী হলে স্বাস্থ্য খাতে বড় ধরনের অচলাবস্থার সৃষ্টি হবে। প্রেসিডেন্সি ও সিনেটে যদি রিপাবলিকানরা জয়ী হয় তাহলে বড় ব্যবসায়ীরা খুব কম বিধি মেনে শক্তিশালী অবস্থানে থাকবেন। বেসরকারি বিনিয়োগের জন্যে যেমন ডিজিটাল হেলথ ও এখাতের আনুষাঙ্গিক সরবরাহকারীদের জন্যে পরিস্থিতি অনুকূলে থাকবে।

ব্যবসায়ী নির্বাহীরা বলছেন নির্বাচন পরবর্তী আইন শৃঙ্খলা পরিস্থিতি কেমন থাকে তাও ভাববার বিষয়। কারণ করোনাভাইরাসে লকডাউন ছাড়াও বিভিন্ন হাঙ্গামায় বেশ কয়েকজন পুলিশকে হত্যা ও বর্ণবাদের মত ঘটনা ইতিমধ্যে উদ্বেগের সৃষ্টি করেছে। নির্বাচনী সহিংসতা হলে বা তা ছড়িয়ে পড়লে পরিস্থিতি ব্যবসার অনুকূলে থাকবে না। ১০ জন মার্কিন ভোটারের মধ্যে ৭ জনই বলছেন তারা নির্বাচন নিয়ে শঙ্কিত। গত মাসে এপি-এনওআরসি নির্বাচনী জরিপে এক তৃতীয়াংশ নির্বাচন নিয়ে উত্তেজিত বলেও জানিয়েছেন। নির্বাচনী ফলাফল নিয়ে বাইডেনের ৭২ শতাংশ সমর্থক মানসিক দুশ্চিন্তায় রয়েছে আর ট্রাম্প সমর্থকদের মধ্যে এ হার ৬১ শতাংশ। যুক্তরাষ্ট্রে ইতিমধ্যে ৯০ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর ২ লাখ ৩০ হাজার মানুষ মারা গেছে। নির্বাচনে ট্রাম্প জিতে গেলে করোনাভাইরাস মোকাবেলায় তিনি কি করবেন সে নিয়েও শঙ্কার কমতি নেই মার্কিন নাগরিকদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ