Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

প্রশ্ন ঃ আমি অবিবাহিতা। বয়স ২২। আমার মুখে দু’টি বড় সাদা দাগ হয়েছে। অনেক ওষুধ ব্যবহার করেছি। কিন্তু সাদা দাগটি কমেনি। রোগটি শ্বেতী রোগ কিনা।
-আফসানা। উত্তরা। ঢাকা।
উত্তর : মনে হচ্ছে রোগটি শ্বেতী। চোখে না দেখে এবং পরীক্ষা না করে এখনই কিছু বলা সম্ভব নয়। আর শ্বেতী হলে চিন্তা কেন, কারণ বর্তমানে চিকিৎসার মাধ্যমে রোগটি নির্মূল করা সম্ভব।
প্রশ্ন ঃ আমি বিবাহিত। বয়স ৫০। বর্তমানে আমি সহবাসে সম্পূর্ণ অক্ষম। লিংগের উত্থান হচ্ছে না। দ্রুত বীর্য স্খলন হয়ে যায়। আমি এ অবস্থা হতে দ্রুত মুক্তি চাই।
-আফজাল হোসেন। বসুন্ধরা। ঢাকা।
উত্তর : আপনার সমস্যাটি সম্ভবত যৌন অক্ষমতা। এটি অবশ্যই একটি সমস্যা কিন্তু সেক্স-হরমোন এনালাইসি করে চিকিৎসার মাধ্যমে রোগটি সারানো সম্ভব।
প্রশ্ন ঃ আমি অবিবাহিতা। বয়স ২৪। বর্তমানে আমার মুখের ত্বক আস্তে আস্তে কালো হয়ে যাচ্ছে। এতে আমার বেশ সৌন্দর্যহানি হয়েছে। এখন আমি কি করবো?
-রূপা। ঢাকা ভার্সিটি। ঢাকা।
উত্তর : আধুনিক বৈজ্ঞানিক চিকিৎসার মাধ্যমে কোন পার্শ্বক্রিয়া ছাড়াই আপনার মুখে ত্বকের স্বাভাবিক সৌন্দর্য ফিরিয়ে আনা সম্ভব।
প্রশ্ন ঃ আমি বিবাহিতা। বয়স ৩৪। আমার দু’পায়ের তলায় বেশ ফাটা ফাটা হয়েছে। যেটি ব্যথাযুক্ত। ওষুধ ব্যবহার করেছি। ভালো হচ্ছে না। তাই আপনার শরণাপন্ন হলাম।
- মিসেস রোখসানা। শ্যামপুর। ঢাকা।
উত্তর : আপনার সমস্যাটি সম্ভবত ক্রাক সোল। বর্তমানে বৈজ্ঞানিক চিকিৎসার মাধ্যমে রোগটি সারানো সম্ভব। আপনি একজন অভিজ্ঞ ত্বক-বিশেষজ্ঞের পরামর্শ নিন।
ষ ডাঃ একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন। সিনিয়র কনসালটেন্ট, বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন ঃ ০১৭১৯২১৯৪২৯, ০২৯৩৪২৮৭৬।



 

Show all comments
  • মোঃ বাদশা আলম ১০ জুন, ২০১৯, ১২:৪৬ পিএম says : 0
    আমার নাকের মাঝে কালো দাগ দেখতে অনেক খারাপ লাগে বাজারে নাইট ক্রীম পাওয়া যায় লাগালে কিছুটা কম হয় লাগানো বাদ রাখলে আবার কালো দাগ হয়ে যায়।আমার বয়স ৩০বছর আমার করনীয় কি?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপনার প্রশ্ন

২৮ অক্টোবর, ২০২২
২১ অক্টোবর, ২০২২
১৪ অক্টোবর, ২০২২
৩০ সেপ্টেম্বর, ২০২২
২৩ সেপ্টেম্বর, ২০২২
১৬ সেপ্টেম্বর, ২০২২
৯ সেপ্টেম্বর, ২০২২
২ সেপ্টেম্বর, ২০২২
২৬ আগস্ট, ২০২২
১৯ আগস্ট, ২০২২
৫ আগস্ট, ২০২২
২২ জুলাই, ২০২২
৮ জুলাই, ২০২২
১ জুলাই, ২০২২
২৪ জুন, ২০২২

আরও
আরও পড়ুন