Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শেষ হচ্ছে দুর্গাপূজা, বিজয়া দশমী আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২০, ১০:২৩ এএম

ঢাক-কাসরের বাদ্যি-বাজনা আর পূজারি ও ভক্তদের পূজা-অর্চনায় কেবলই দুর্গার বিদায়ের আয়োজন। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আজ শেষ হবে পাঁচ দিনব্যাপী এ উৎসব। এ কারণে সব পূজা মণ্ডপের বাতাসেই এখন বিষাদের ছায়া। হিন্দু ধর্মাবলম্বী মানুষের ঘরে ঘরে মন খারাপের দিন। হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা শেষ হচ্ছে আজ।


করোনার কারণে এবার দুর্গাপূজাকে ঘিরে আলোকসজ্জা ও সাজসজ্জাসহ সব ধরনের উৎসব বাদ দেয়া হয়েছে। এই কারণে বিজয়া দশমীতে আজ ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনের কেন্দ্রীয় পূজামণ্ডপসহ সব মন্দির-মণ্ডপে আরতি প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, স্বেচ্ছায় রক্তদান ও প্রসাদ বিতরণ হবে না। তবে মণ্ডপে মণ্ডপে রয়েছে পুষ্পাঞ্জলি ও ভোগ আরতিসহ অন্য ধর্মীয় অনুষ্ঠানমালা।

আজ সোমবার সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে দশমীবিহিত পূজা সমাপন ও দর্পণ বিসর্জন দেয়া শুরু হয়। এরপর সারা দেশে স্থানীয় আয়োজন ও সুবিধামতো সময়ে প্রতিমা বিসর্জন দেয়া হবে। তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এবার বিজয়া শোভাযাত্রা হচ্ছে না। সব মণ্ডপ ও মন্দিরের নিজস্ব ব্যবস্থাপনায় প্রতিমা বিসর্জনের নির্দেশনা দেয়া হয়েছে। সর্বত্র বিসর্জন শেষে ভক্তরা শান্তিজল গ্রহণ করবেন।

বিজয়া দশমী উপলক্ষে আজ সরকারি ছুটি। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ স্যাটেলাইট টেলিভিশনগুলো বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে। সংবাদপত্রগুলো প্রকাশ করেছে বিশেষ সংখ্যা ও নিবন্ধ। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা হিন্দু সম্প্রদায়ের মানুষের প্রতি শুভ বিজয়ার শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে পৃথক বিবৃতি দিয়েছেন।

 

গতকাল রোববার ছিল দুর্গাপূজার মহানবমী। সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে দেবীর মহানবমী কল্পরাম্ভ ও মহানবমীবিহিত পূজা অনুষ্ঠিত হয়। পূজা শেষে পুষ্পাঞ্জলি ও সন্ধ্যায় ভোগ আরতি করা হয়। এ দিন দেবী দুর্গাকে বিদায়ের আয়োজনে বিষণ্ন মন নিয়েই পূজার আনন্দে মেতেছিলেন হিন্দু ধর্মাবলম্বী মানুষ। সাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাব কেটে যাওয়ায় আগের কয়েকদিনের মতো বৃষ্টিও ছিল না। এই কারণে মন্দির-মণ্ডপে দর্শনার্থীদের ভিড় ছিল আগের তিন দিনের তুলনায় খানিকটা বেশি।

স্বাস্থ্যবিধি মেনে পূজারী ও দর্শনার্থীরা পূজা উপভোগ করেছেন। তবে করোনার কারণে আগের নির্দেশনা অনুযায়ী ঢাকাসহ দেশের বেশির ভাগ মণ্ডপে সন্ধ্যা আরতির পর দর্শনার্থীদের প্রবেশ বন্ধ রাখা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্গাপূজা

১৪ অক্টোবর, ২০২১
২৭ সেপ্টেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ