Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রথম চালানে গেল ৮ হাজার কেজি

দুর্গাপূজায় আড়াই হাজার টন ইলিশ যাচ্ছে ভারতে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

আসন্ন দুর্গাপূজা উপলক্ষে দুই হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রফতানির প্রথম চালানে দুই ট্রাকে আট মেট্রিক টন (৮ হাজার কেজি) ইলিশ গেলো ভারতে। প্রতিকেজি ইলিশের দাম পড়েছে বাংলাদেশি মুদ্রায় ৯৪৯ টাকা। সোমবার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় কাস্টম ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশের ট্রাক প্রবেশ করে। গত রোববার দুর্গাপূজা উপলক্ষে দুই হাজার ৪৫০ টন ইলিশ ভারতে রফতানির অনুমোদন দিয়েছে সরকার। বাণিজ্য মন্ত্রণালয়ের রফতানি শাখা থেকে এ বিষয়ে নির্বাচিত রফতানিকারকদের চিঠি দিয়ে জানানো হয়েছে। চিঠিতে ৪৯টি প্রতিষ্ঠানকে ইলিশ রফতানির অনুমোদন দেয়া হয়। প্রতিটি রফতানিকারক প্রতিষ্ঠান শর্ত সাপেক্ষে সর্বোচ্চ ৫০ টন করে ইলিশ রফতানির অনুমোদন পেয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রফতানির এই আদেশ কার্যকর থাকবে। অনুমোদনের চিঠিতে বলা হয়, সরকার মৎস্য আহরণ ও পরিবহনের ক্ষেত্রে কোনো রকম বিধিনিষেধ আরোপ করলে তা কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে রফতানির এ অনুমতির মেয়াদ শেষ হবে। আবার সরকার প্রয়োজন মনে করলে রফতানির এই আদেশ যেকোনো সময় বন্ধও করতে পারবে বলে অনুমোদনের শর্তে বলা হয়েছে।
সূত্র মতে, গতকাল সন্ধ্যায় প্রথম চালানে ৮ মেট্রিক টন ইলিশ ভারতে রফতানি হয়েছে। রফতানিকারক প্রতিষ্ঠানটি বরিশালের মাহিমা এন্টারপ্রাইজ। আমদানিকারক প্রতিষ্ঠান ভারতের এস আর ইন্টারন্যাশনাল। প্রতি কেজি ইলিশ মাছ ১০ মার্কিন ডলারে (বাংলাদেশি মুদ্রায় ৯৪৯ টাকা) রফতানি হচ্ছে বলে নিশ্চিত করেছেন বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক মাহাবুব রহমান। তিনি বলেন, পর্যায়ক্রমে বাকি ইলিশ রফতানি করা হবে। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে সব ইলিশ রফতানির নির্দেশনা রয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পদ্মার ইলিশ পশ্চিমবঙ্গের বাঙালিদের কাছে প্রিয় হলেও দেশের চাহিদা বিবেচনায় বিভিন্ন সময় রফতানি বন্ধ রাখে বাংলাদেশ সরকার। ২০১২ সালে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তবে এরপর বাংলাদেশ সরকার একাধিকবার ভারত সরকারকে শুভেচ্ছা উপহারস্বরূপ ইলিশ পাঠিয়েছে। গতবছর দুর্গাপূজায় ১১৫ রফতানিকারক প্রতিষ্ঠানকে ভারতে চার হাজার ৬০০ টন ইলিশ রফতানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। সে সময় ইলিশ সঙ্কট ও রপ্তানি মূল্যের চেয়ে কেনা মূল্য বেশির কারণে এক হাজার ১০৮ টন ২৮০ কেজি ইলিশ রফতানি হয়।
বেনাপোলের সিঅ্যান্ডএফ এজেন্ট যুথী এন্টারপ্রাইজের ম্যানেজার মিজানুর রহমান বলেন, এবার প্রতি কেজি ইলিশের রফতানি মূল্য ১০ মার্কিন ডলার। যা বাংলাদেশি টাকায় প্রতি কেজি ৯৪৭ টাকা ৩৯ পয়সা। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টম থেকে শুল্কমুক্ত সুবিধায় ইলিশের এ চালান ছাড় করা হবে। বরিশালের মাহিমা এন্টারপ্রাইজ নামের একটি রফতানিকারকের ইলিশ ভারতে গেছে।
বেনাপোল কাস্টম হাউজের যুগ্ম কমিশনার আব্দুল রশীদ মিয়া বলেন, প্রথম চালানে আট মেট্রিক টন ইলিশ বেনাপোল বন্দর দিয়ে ভারতে গেছে। দ্রুত রফতানি করার জন্য কাস্টমসের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। প্রসঙ্গত, আগামী ১ অক্টোবর থেকে শুরু হচ্ছে সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্গাপূজা

১৪ অক্টোবর, ২০২১
২৭ সেপ্টেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ