Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফগানিস্তান থেকে সকল সেনা প্রত্যাহারের ঘোষণা ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২০, ৯:৩৯ এএম

আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহারের ইঙ্গিত দিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের নাগরিকদের আগামী ২৫ ডিসেম্বর বড়দিনের আগেই আফগানিস্তানে মোতায়েন সেনাদের দেশে ফিরে আসার বিষয়টি প্রত্যাশা করা উচিত বলে জানান তিনি। আফগানিস্তানে মার্কিন সেনা মোতায়েনের ১৯তম বার্ষিকীতে প্রেসিডেন্ট ট্রাম্প এ ঘোষণা দেন। খবর সিএনএনের।
এর আগে বুধবার হোয়াইট হাউসে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন দাবি করেন, আগামী বছরের শুরুতেই আফগানিস্তান থেকে বিপুল মার্কিন সেনা ফিরিয়ে আনা হবে।
প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর দায়িত্বভার নেওয়ার সময় আফগানিস্তানে ১০ হাজার মার্কিন সেনা মোতায়েন ছিল। এখন আফগানিস্তানে মার্কিন সেনা রয়েছে পাঁচ হাজারের কম। আগামী বছর তা আড়াই হাজারে নামিয়ে আনার কথা বলেছিলেন মার্কিন নিরাপত্তা উপদেষ্টা।
যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ও’ব্রায়েন বলেন, মার্কিনিদের ঘরে ফিরে আসা প্রয়োজন। তালেবানের সঙ্গে চুক্তি আফগানদেরই করতে হবে বলেও তিনি জানান।
যুক্তরাষ্ট্র ও তালেবানদের মধ্যে চলতি বছরের ফেব্রুয়ারিতে কাতারে অনুষ্ঠিত হওয়া ঐতিহাসিক এক চুক্তিতে তালেবানদের সন্ত্রাসবাদবিরোধী অবস্থানের শর্তে আগামী বছরের মে মাসের আগেই আফগানিস্তান থেকে বিদেশি সৈন্য সরিয়ে নেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়। চুক্তির ফলে তালেবানরা একটি স্থায়ী যুদ্ধবিরতি এবং ক্ষমতা ভাগাভাগি নিয়ে পশ্চিমা সমর্থিত আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসতেও রাজি হয়।
রয়টার্স জানিয়েছে, নভেম্বরের নির্বাচনে ফের জয়ী হয়ে হোয়াইট হাউজের দখল ধরে রাখতে চাওয়া ট্রাম্প তার প্রচারণায় বারবারই ‘অহেতুক অন্তহীন যুদ্ধ’ থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে আনার কৃতিত্ব দাবি করছেন; যদিও এখন পর্যন্ত আফগানিস্তান, ইরাক ও সিরিয়ায় মার্কিন সেনা উপস্থিতি বিদ্যমান।
তবে ২০০১ সালে ক্ষমতাচ্যুত হওয়া তালেবানরা মার্কিন প্রেসিডেন্টের বুধবারের টুইটকে স্বাগত জানিয়েছে। “তার বিবৃতি দোহা চুক্তি বাস্তবায়নের পথে একটি ইতিবাচক পদক্ষেপ,” বলেছেন তালেবানদের মুখপাত্র মোহাম্মাদ নাঈম।
ট্রাম্পের টুইট নিয়ে তাৎক্ষণিকভাবে যুক্তরাষ্ট্র সমর্থিত আফগান সরকারের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে দেশটির কর্মকর্তারা তড়িঘড়ি করে মার্কিন সেনা সরিয়ে নেওয়ার পরিণতি ভালো হবে না বলে দীর্ঘদিন ধরেই সতর্ক করে আসছেন।
পর্যবেক্ষকরা বলছেন, ট্রাম্প তালেবানদের সঙ্গে সৈন্য কমানো নিয়ে চুক্তি করলেও নভেম্বরের নির্বাচনে তিনি হেরে গেলে এ চুক্তির বাস্তবায়ন আটকে যেতে পারে।
যুক্তরাষ্ট্র ধীরে ধীরে সৈন্য সংখ্যা কমালেও আফগানিস্তানে সরকার সমর্থিত বাহিনী ও তালেবানদের মধ্যে যুদ্ধ বন্ধ হওয়ার কোনও ইঙ্গিত পাওয়া যাচ্ছে না। সাম্প্রতিক সপ্তাহগুলোতে দুই পক্ষের যুদ্ধে কয়েক ডজন বেসামরিক নাগরিকও নিহত হয়েছে। সূত্র : রয়টার্স, বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ