Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রতি ষোলো মিনিটে ভারতে একটি করে ধর্ষণ হয় : এনসিআরবি রিপোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২০, ১০:৫৩ এএম

ভারতে নানা জাত ও বর্ণে মানুষের বসবাস। আর সে কারণে বর্ণ বৈষম চরম আকার ধারণ করেছে। যার প্রতিদিন বাড়ছে ধর্ষণ, খুন ও পারিবারিক নিসংসতা-বর্বরতা। প্রতিদিন মানুষ মারা যাচ্ছে। গণধর্ষণে মৃত্যুর ঘটনাও বাড়ছে প্রতিদিন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর চেয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্ভবত বেশি স্বস্তিতে। আর এ স্বস্তি দিল 'ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো' (এনসিআরবি)। ন্যাশনাল ক্রাইম ব্যুরোর সমীক্ষা। অন্তত উত্তরপ্রদেশের হাথরসে দলিত কন্যার গণধর্ষণ পরবর্তী সময় মৃত্যুর- ঘটনার পরিপ্রেক্ষিতে বিষয়টা অনেকটা পশ্চিমবঙ্গের ক্ষেত্রে নিরাপদ। কেননা, এনসিআরবি সামনে এনেছে এই তথ্য যে, ভারতের উনিশটি বড় শহরের মধ্যে মেয়েদের ওপর যৌন নির্যাতনের সংখ্যা কলকাতায় সব চেয়ে কম। এমনকি ধর্ষণের চেষ্টা বা যৌনহেনস্থার মতো ঘটনাও নেই।

এনসিআরবি যে রিপোর্ট প্রকাশ করেছে, তাতে দেখা যাচ্ছে ২০১৯ সালে শহরে মোট ১৪টি যৌন আক্রমণের ঘটনা ঘটেছে। এনসিআরবি-র অন্য একটি রিপোর্ট থেকে জানা গেছে, এ দেশে প্রতি ষোলো মিনিটে একটি করে ধর্ষণ হয়। পণঘটিত কারণে এ দেশে প্রতি ঘণ্টায় একজন করে মহিলার মৃত্যু হয়। প্রতি চার ঘণ্টায় এ দেশে একজন করে মেয়েকে পাচার করা হয়। প্রতি ৪ মিনিটে একজন গৃহবধূ তাঁর শ্বশুরবাড়িতে নির্যাতনের স্বীকার হন।

স্পষ্টতই গোটা দেশের তুলনায় কলকাতার পরিস্থিতি অনেকটাই স্বস্তিজনক। আর এ রাজ্যের শাসকদলের হাতে সেই তথ্য অন্যতম রাজনৈতিক হাতিয়ারও হতেপারে বলেও ধারণা বিশেষজ্ঞ মহলের। ভয়েস অব আমেরিকা



 

Show all comments
  • Zahurul Chowdhury ৮ অক্টোবর, ২০২০, ১১:১৬ এএম says : 0
    সারাদেশে ছাত্রলীগ এর ধর্ষণকারীদের বিরুদ্ধে যেখানে গনজয়ের বইছে সেখানে ইনকিলাব এ নিউজ কৈ ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ