Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কর্মজীবীদের মার্কিন ভিসা কঠিন করে ট্রাম্প প্রশাসনের আদেশ জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২০, ৪:১২ পিএম

কর্মজীবীদের মার্কিন ভিসা কঠিন করে আদেশ জারি করেছে ট্রাম্প প্রশাসন।
মার্কিন হোমল্যান্ড সিকিউরিটির ভারপ্রাপ্ত পরিচালক কেনেথ কসিনেল্লি বলেছেন, মার্কিন নাগরিকদের আরও বেশি কাজের সুযোগ করে দিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রে গ্র্যাজুয়েটসহ উচ্চতর ডিগ্রিধারী কর্মীদের জন্যে ‘এইচ ওয়ান বি’ ভিসা বেশ জনপ্রিয়। চীন ও ভারতের নাগরিকদের পাশাপাশি মার্কিন প্রযুক্তি কোম্পানিগুলো এই ভিসা বেশি ব্যবহার করে। -স্পুটনিক

কোভিড মন্দার কারণে এমনিতে যুক্তরাষ্ট্রে লাখ লাখ মানুষ বেকার হয়ে পড়েছেন। ‘এইচ ওয়ান বি’ ভিসার ক্ষেত্রে আগে যে ‘বিশেষ পেশা’ নামের ক্যাটাগরিটি চালু ছিল এখন সে সুবিধা কমানোর সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। এতে দেশটিতে বিদেশি কর্মীদের সংখ্যা কমে যাবে। বিকল্প কাজের সুযোগ মিলবে মার্কিন নাগরিকদের। ট্রাম্প প্রশাসন এর আগে বলেছিল, এই ধরনের ভিসা তারা স্থগিত করতে চায়। কিন্তু বড় বড় কোম্পানি মার্কিন নাগরিকদের চেয়ে অনেক কম পারিশ্রমিকে বিদেশি কর্মী নিয়োগ দিত বলে তাদের চাপের মুখে সেটি সম্ভব হয়নি। মার্কিন সরকারের দাবি, এই ভিসার কারণে কোম্পানিগুলো নিজেদের নাগরিকদের ভালো বেতন অফার না করে বিদেশ থেকে কম পারিশ্রমিকে লোক নিচ্ছে। আর এখন যেহেতু মার্কিন অর্থনীতি পুনরুদ্ধার জরুরি তাই এ ভিসায় সুবিধা বিদেশি নাগরিকদের জন্যে খাটো করতেই হচ্ছে।

প্রায় ৮৫ হাজার মানুষ প্রতি বছর এই ভিসা নিয়ে যুক্তরাষ্ট্রে কাজ করতে যান। মার্কিন প্রযুক্তি কোম্পানিগুলো ট্রাম্পকে এই সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানিয়ে বলছে এতে বরং অর্থনীতি হোঁচট খাবে। মার্কিন প্রযুক্তি খাতে এইচ ওয়ান বি ভিসা জরুরি। অন্য দেশের প্রযুক্তি বিষয়ে মেধাবী শিক্ষার্থীদের মার্কিন প্রতিষ্ঠানগুলো এই ভিসার মাধ্যমে চুক্তিভিত্তিতে নিয়োগ দিতে পারে। এই ভিসার আওতায় অভিবাসী না হয়েও প্রযুক্তিসহ অন্যান্য কিছু খাতেও সেক্টরে আমেরিকায় কাজ করা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ