Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

উত্তরপ্রদেশে ১১দিন পর নেয়া নমুনায় মেলেনি ধর্ষণের প্রমাণ, পরিবার চায় বিচারবিভাগীয় তদন্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২০, ৩:৫৭ এএম

ভারতের উত্তরপ্রদেশে ১১দিন পর নেয়া নমুনায় মেলেনি ধর্ষণের প্রমাণ। ভিকটিমের পরিবার বিচারবিভাগীয় তদন্ত দাবি করেছে।ফরেন্সিক রিপোর্টে বলা হয়েছে, নির্যাতিতাকে ধর্ষণের কোনো ইঙ্গিত মেলে নি। বিশেষজ্ঞরা বলছেন, ১১দিনে সব প্রমাণ নষ্ট হওয়াই স্বাভাবিক। তাই রিপোর্টটি আদৌ নির্ভরযোগ্য নয়। -ইন্ডিয়ান এক্সপ্রেস, এনডিটিভি

ভারতের উত্তরপ্রদেশের হাথরসে গত ১৪ সেপ্টেম্বর ক্ষতবিক্ষত অবস্থায় মাঠ থেকে দলিত তরুণীর দেহ উদ্ধার করে পরিবার। তাকে আলিগড়ের জওহরলাল নেহরু মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে ২২ সেপ্টেম্বর নিজের বয়ান রেকর্ড করেন তিনি। চারজন উচ্চবর্ণের তরুণ সংঘবদ্ধভাবে তাকে ধর্ষণ করে। ২৫ সেপ্টেম্বর তার নমুনা ফরেন্সিক ল্যাবে পাঠানো হয়। ওই তরুণী ১৪দিন মৃত্যুর সঙ্গে লড়াই করার পর মারা যান। পুলিশ পরিবারকে না জানিয়েই তার মরদেহ দাহ করে। এই ঘটনা ভারতজুড়ে বিক্ষোভের জন্ম দেয়। আলিগড় হাসপাতালের চিফ মেডিক্যাল অফিসার আজিম মালিক বলেন, ধর্ষণের ৯৬ ঘণ্টার মধ্যে ফরেন্সিক নমুনা সংগ্রহ করাই নিয়ম। তাই এই রিপোর্টে ধর্ষণের প্রমাণ না মেলাটাই স্বাভাবিক।

উত্তরপ্রদেশের জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা প্রশান্ত কুমার বলেছেন, ধর্ষণ হয় নি। মানুষ জাত-পাতের বিষয়টি সামনে এনে উত্তেজনা বাড়াতে চাইছে। পুলিশের আচরণ নিয়ে তীব্র সমালোচনার মুখে রাজ্যে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ মামলার তদন্তের ভার সিবিআইকে দেয়ার জন্য কেন্দ্রীয় সরকারকে অনুরোধ করেছেন। পরিবারের আইনজীবী সীমা কুশওয়া বলেন, তরুণীর পরিবারকে ক্রমাগত হুমকি দেয়া হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ