Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খাশোগি হত্যায় সউদী যুবরাজকে রক্ষায় স্বীকারোক্তি ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২০, ২:৩৩ পিএম

সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার পর সউদী আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে রক্ষা করেছিলেন বলে স্বীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আমেরিকান অনুসন্ধানী সাংবাদিক বব উডওয়ার্ডের নতুন একটি বইয়ে এ তথ্য প্রকাশ করা হয়েছে। বইটির একটি কপি হাতে পেয়েছে বিজনেস ইনসাইডার। মার্কিন সংবাদমাধ্যমটি বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) এক খবরে জানিয়েছে, বইটিতে বলা হয়েছে, ট্রাম্প দাবি করেন খাশোগি হত্যাকাণ্ডের পর যুক্তরাষ্ট্রের ব্যাপক প্রতিক্রিয়া থেকে সউদী যুবরাজকে তিনিই রক্ষা করেন। এমনকি বিষয়টি দম্ভ করেও বলেছিলেন তিনি। বিজনেস ইনসাইডারের প্রতিবেদনের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল-জাজিরা।

২০১৮ সালের তুরস্কের ইস্তাম্বুলে সউদী কনসুলেটে খুন হন যুক্তরাষ্ট্রে বসবাসকারী ওয়াশিংটন পোস্টের কলামিস্ট সাংবাদিক জামাল খাশোগি। তাকে হত্যার নির্দেশ দেয়ার অভিযোগ ওঠে সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে।

খাশোগি হত্যাকাণ্ডে মার্কিন আইনপ্রণেতারা ক্ষোভ প্রকাশ করলেও কংগ্রেসকে পাশ কাটিয়ে সউদী আরবের সঙ্গে অস্ত্র চুক্তি করেন ট্রাম্প। সউদী আরব ও আরব আমিরাতকে ৮ বিলিয়ন ডলারের মিসাইল ও অত্যাধুনিক প্রযুক্তির অস্ত্র বিক্রির চুক্তি করেন তিনি। এই অস্ত্র চুক্তি এবং ইয়েমেনে সউদী-আমিরাতের অভিযানের বিরুদ্ধে কংগ্রেসের তিনটি রেজুলেশন আটকে দেন তিনি। আগামী ১৫ সেপ্টেম্বর উডওয়ার্ডের বইটি প্রকাশিত হওয়ার কথা রয়েছে। সূত্র : আল-জাজিরা



 

Show all comments
  • Jack Ali ১১ সেপ্টেম্বর, ২০২০, ৫:৫৪ পিএম says : 0
    May Allah's curse on Salman the barbarian-- He also arrested one of the best Islamic Scholar Abdul Basfar..
    Total Reply(1) Reply
    • Monjur Rashed ১১ সেপ্টেম্বর, ২০২০, ৬:৪২ পিএম says : 0
      Thanks for your stand against Saudi Brutality. Blind support to Saudi Arabia is not acceptable at all.

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ