Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হলেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২০, ৫:১৫ পিএম

২০২১ সালের নোবেল বিশ্বশান্তি পুরস্কারের নামের তালিকায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম মনোনীত হয়েছে। সামনেই মার্কিন নির্বাচন। তার আগে ট্রাম্পের নাম এভাবে নোবেল শান্তি পুরস্কারের তালিকায় মনোনয়নের ঘটনা মার্কিন রাজনীতিতে তোলপাড় ফেলেছে।

জানা গিয়েছে, নরওয়ের সংসদের এক সদস্য ট্রাম্পের নামটি মনোনয়নের জন্য পেশ করেন। তারপর তা মনোনীত হয়। নরওয়ের সংসদে যিনি ট্রাম্পের নামটি পেশ করেছেন, তিনি ন্যাটো গোষ্ঠীতে নরওয়ের প্রতিনিধিত্ব করেন। মধ্যেপ্রাচ্যে ইউএই ও ইসরায়েলের মধ্যে মধ্যস্থতা করার জন্য ডোনাল্ড ট্রাম্পকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীতের তালিকায় রাখা হয়। ইউএই ও ইজরায়েলের সম্পর্কে উন্নতিতে ট্রাম্পের অবদান অভূতপূর্ব বলে দাবি করা হয়েছে।

উল্লেখ্য, গত বছরের শেষের দিক থেকে ইরান মার্কিন সংঘাত চরম ওঠে। এরপরই আমেরিকার হাতে ইরানের সেনা প্রধান কাশেম সুলেমানির মৃত্যুর জন্য ট্রাম্পকে কার্যত খুনির তকমা দিয়ে বসে ইরান। সেই পর্ব কাটিয়ে এবার নোবেল শান্তি পুরস্কারে মনোনয়ন হল মার্কিন প্রেসিডেন্টের। গত বছর ইরানের সেনা প্রধান কাশেম সুলেমানিকে আমেরিকা ড্রোন হামলার হত্যা করে। সেখবর দর্পের সঙ্গে ট্রাম্প নিজেই দিয়েছিলেন। এরপর থেকে ইরান- আমেরিকা কার্যত যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়ে যায়। ইরানের তরফে দুটি ক্ষেপণাস্ত্রও উৎক্ষেপণ হয়। সেই সমস্ত পরিস্থিতির পর এবার মার্কিন প্রেসিডেন্ট এই সম্মান পান কী না সেদিকে তাকিয়ে গোটা আমেরিকা সহ বিশ্ব। সূত্র: নিউ ইয়র্ক পোস্ট।



 

Show all comments
  • Jack Ali ৯ সেপ্টেম্বর, ২০২০, ৯:০৮ পিএম says : 0
    Those who are giving Nobel Prise they are Barbarian like Trump the Barbarian.
    Total Reply(0) Reply
  • A , Quayum Rahman ৯ সেপ্টেম্বর, ২০২০, ১০:২৯ পিএম says : 0
    Trump is tout and great lier
    Total Reply(0) Reply
  • Aftab uddin Ahmed ১০ সেপ্টেম্বর, ২০২০, ৪:২২ এএম says : 0
    Disgusting.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ