Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের ‘হাইপারসনিক’ মিসাইলের সফল পরীক্ষা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২০, ৫:৩২ পিএম

চীনের সঙ্গে চলমান সংঘাতের মধ্যেই শব্দের চেয়ে ৬ গুণ বেশি গতির হাইপারসনিক মিসাইল পরীক্ষা করে বিশ্বের শক্তিশালী দেশগুলোর পাশে নাম লিখিয়েছে ভারত। খবর কলকাতা টুয়েন্টি ফোর সেভেনের।
সোমবার সকাল ১১টা ৩ মিনিটে সেই পরীক্ষা করা হয়। অগ্নি মিসাইল বুস্টার দিয়ে ওই মিসাইল টেস্ট করা হয়। পাঁচ মিনিটেই সেই পরীক্ষা সম্পূর্ণ হয়। ডিআরডিও তৈরি করেছে হাইপারসনিক টেস্ট ডেমোনস্ট্রেটর ভেহিকল।
সরকারি সূত্রে দাবি, আগামী পাঁচ বছরের মধ্যে স্ক্র্যামজেট ইঞ্জিনসহ হাইপারসনিক মিসাইল তৈরি করতে পারবে ডিআরডিও। যা এক সেকেন্ডে ২ কিলোমিটার পর্যন্ত অতিক্রম করবে। এদিন ডিআরডিও প্রধান সতীশ রেড্ডির নেতৃত্বে এই মিসাইল টেস্ট হয়। অগ্নি বুস্টার হাইপারসনিক ভেহিকলটিকে ৩০ কিলোমিটার উচ্চতায় নিয়ে যায়। পরে দুটি আলাদা হয়ে যায়। এই পরীক্ষার পর প্রশংসা করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।
পূর্ব লাদাখে যখন চীনের সঙ্গে সংঘাত চলছে, তখন হাইপারসনিক মিসাইলের সফল পরীক্ষা চালালো ভারত। যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের পর বিশ্বের চতুর্থ দেশ হিসেবে তারা শব্দের চেয়ে বেশি গতিসম্পন্ন এই ক্ষেপণাস্ত্র পরীক্ষায় সফল হলো তারা।
প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ডিআরডিওকে অভিনন্দন জানিয়ে একে ‘অভিনব অর্জন’ উল্লেখ করেছেন। সফল পরীক্ষার পর টুইটারে তিনি লিখেছেন, ‘দেশীয়ভাবে তৈরি স্ক্র্যামজেট পপুলেশন সিস্টেম ব্যবহার করে আজ হাইপারসনিক টেকনোলজি ডেমোনস্ট্রেটর ভেহিকেলের সফল পরীক্ষা করেছে ডিআরডিও। এই সাফল্যের ফলে পরবর্তী ধাপে যাওয়ার জন্য যাবতীয় গুরুত্বপূর্ণ প্রযুক্তি তৈরি আছে। আত্মনির্ভর ভারত মিশন নিয়ে প্রধানমন্ত্রীর লক্ষ্যকে বাস্তব পরিণত করার ক্ষেত্রে যুগান্তকারী সাফল্যের জন্য ডিআরডিওকে অভিনন্দন জানাচ্ছি। এই প্রকল্পের সঙ্গে যুক্ত বিজ্ঞানীদের সঙ্গে কথা বলেছি এবং এই দুর্দান্ত সাফল্যের জন্য তাদের অভিনন্দন জানিয়েছি। ভারত তাদের জন্য গর্বিত।' সূত্র : এনডিটিভি।



 

Show all comments
  • Jack Ali ৭ সেপ্টেম্বর, ২০২০, ৫:৪৩ পিএম says : 0
    May Allah [SWT] destroy their Supersonic Missile.. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ