Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিক্ষোভারীরা ‘অভ্যন্তরীণ সন্ত্রাসী’: কেনোসা সফরে মন্তব্য ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২০, ১২:১৯ পিএম

বিক্ষোভারীদের ‘অভ্যন্তরীণ সন্ত্রাসী’ বলে কেনোসা সফরে মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।গত ২৩ আগস্ট কৃষ্ণাঙ্গ যুবক জ্যাকব ব্লেককে পুলিশ সাতবার গুলি করার পর থেকেই যুক্তরাষ্ট্রের উইসকনসিনের কেনোসাতে বিক্ষোভ চলছে। স্থানীয় সময় মঙ্গলবার বিক্ষোভে ক্ষতিগ্রস্ত কেনোসার এলাকা পরিদর্শন করলেও জ্যাকবের পরিবারের সঙ্গে দেখা করেন নি তিনি।–সিএনএন, নিউ ইয়র্ক টাইমস, ইউএসএটুডে

ট্রাম্প অভিযোগ করেন, জ্যাকবের পরিবার এই সাক্ষাতে আইনজীবীকে রাখতে চেয়েছিলো। ক্ষতিগ্রস্ত এলাকাগুলো সফরের পর স্থানীয় ব্যবসায়িক নেতাদের সঙ্গে বৈঠকে ট্রাম্প বলেন, যে ভাঙচুর ও পোড়ানোর দৃশ্য আমি দেখেছি, এগুলো কোনোভাবেই শান্তিপূর্ণ বিক্ষোভ হতে পারে না, এটি অভ্যন্তরীণ সন্ত্রাসবাদ। এই সময় ট্রাম্প মার্কিন পুলিশের পদক্ষেপকে সমর্থন জানান এবং গণমাধ্যমগুলোকে অভিযোগ করে বলেন, তারা কেবলমাত্র অফিসারদের কিছু খারাপ কাজ তুলে আনছে। এটি খুবই অনায্য।’ পদ্ধতিগত বর্ণবাদের বিষয়টি প্রত্যাখ্যান করে ট্রাম্প বলেন, কেনোসার সংখ্যারিষ্ঠ বাসিন্দা বর্ণবাদের চেয়ে ‘আইন-শৃঙ্খলা’ নিয়ে বেশি উদ্বিগ্ন।

প্রেসিডেন্ট ট্রাম্প আইনপ্রয়োগকারী সংস্থাকে ১০ লাখ ডলার তহবিল, বিক্ষোভে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসায়ীদের প্রায় ৪০ লাখ ডলার আর্থিক অনুদান ও জননিরাপত্তার জন্য ৪ কোটি ২০ লাখ ডলার দেয়ার ঘোষণা দেন। কেনোসাতে কেন্দ্রীয় বাহিনীর ২০০ সদস্য পাঠানোরও ঘোষণা দেন তিনি। ট্রাম্পের এই সফরের সময় কেনোসার রাস্তায় তার সমর্থক ও ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ বিক্ষোভকারী উভয়দলই জড়ো হয়েছিলো। উইসকনসিনের ডেমোক্রেট গর্ভনর টনি ইভারস বলেন, আমি উদ্বিগ্ন, প্রেসিডেন্টের সফর আমাদের ঐক্য ও শান্তি স্থাপনের প্রচেষ্টাকেই খর্ব করবে। জ্যাকবের পরিবারের আইনজীবী বলেন, এই সফরে জ্যাকব ব্লেকই প্রাথমিক বিষয় হওয়ার কথা ছিলো, কিন্তু ট্রাম্প তা সম্পূর্ণ এড়িয়ে গিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ