Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

লামায় বন্য হাতির হামলায় বদ্ধ নারী নিহত : ৪ বসতঘর ভাংচুর

বান্দরবান থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২০, ৫:২১ পিএম

বান্দরবানের লামায় বন্যহাতির হামলায় আশ্রাফিয়া বেগম (৬০) নামের এক বদ্ধ নারী নিহত হয়েছেন। এসময় বন্যহাতি কৃষকের ৪টি বসতঘরও ভাংচুর করে। 

মঙ্গলবার ভার লামা উপজেলার সরই ইউনিয়নের দুর্গম পাহাড়ি আদারী জামালপুর গ্রামের হিমছড়ি পাড়ায় এ ঘটনা ঘটে। নিহত বৃদ্ধা আদারী জামালপুর গ্রামের বাসিন্দা সাহব আলী তালুকদারের স্ত্রী।

বর্তমান হাতিগুলো সরই ইউনিয়নের সীমান্তবর্তী টংগাবতী পাহাড় অবস্থান করায় , যে কোন সময় আবারও হামলা করে জান-মালের ক্ষতি করতে পারে বলে আশংকা করছে স্থানীয়রা।

সূত্র জানায়, মঙ্গলবার দিনগত রাতে ১০/১২টি একটি বন্য হাতির দল গহীন পাহাড় থেকে উপজেলার সরই ইউনিয়নের আদারী জামালপুর গ্রামের হিমছড়ি পাড়ায় নেমে এসে রাতভর তান্ডব চালায়। এসময় হাতির পালটি লাল মিয়ার বসতঘর, মানিক মিয়ার মাছর খামার ঘর ও সলিমের খামার ঘর ভাংচুর করে। পর ভার ৪টার দিকে হাতিগুলো সাহেব আলী তালুকদারের বসতঘর ভাংচুর শুরু কর। এক পর্যায়ে ঘরের লোকজন প্রাণ বাঁচাতে অন্যত্রে আশ্রয় নিতে যাওয়ার সময় হাতির কবলে পড়লে তালুকদারের স্ত্রী আশ্রাফিয়া বেগম।

ক্ষতিগ্রস্ত লাল মিয়া, সলিম জানান, গত কয়েক দিন ধরে হাতিগুলো দিনের বেলায় পাহাড় অবস্থান করলেও অন্ধকার হলেই নেমে এসে লোকালয়ে হামলা চালায়। এতে এলাকার মানুষ র্নিঘুম রাত কাটানোর পাশাপাশি চরম আতংকে আছেন।
ঘটনার সত্যতা নিশ্চিত করে সরই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফরিদ উল্ আলম বলন, গত কয়ক দিন ধরে ১০/১২টির একটি বন্য হাতির পাল একের পর এক ঘরবাড়ি ভাংচুর করে চলেছে। সর্বশষ মঙ্গলবার ভোর রাতে হামলা চালিয়ে সাহেব আলীর স্ত্রীকে আছেড় মারলে বৃদ্ধা মৃত্যু হয়। এছাড়াও কৃষকর ৪টি বসতঘর ভাংচুর করে। তিনি আরো বলেন, হাতির হামলার বিষয়ে বন বিভাগ, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও থানাকে জানানা হয়েছে। হাতির দলটি বর্তমান এলাকার সীমান্তবর্তী টংগাবতী পাহাড় অবস্থান করছে।

এ বিষয় লামা বিভাগীয় বন কর্মকর্তা এস এম কায়চার বলন, বন্যহাতির হামলায় এক বদ্ধা নিহত ও বসতঘর ভাংচুরের ঘটনা শুনেছি। ক্ষতিগ্রস্তদের বন বিভাগের পক্ষ থেকে বিধি মোতাবেক ক্ষতিপূরণ পাবেন। পাশাপাশি এলাকাবাসীর সহায়তায় হাতিগুলোকে গহীন পাহাড় সরানোর ব্যবস্থা করা হবে বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ