Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

গ্রিসের সঙ্গে উত্তেজনার মধ্যেই সাইপ্রাসের কাছে মহড়ার ঘোষণা তুরস্কের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২০, ৫:৫২ পিএম

উত্তর-পশ্চিম সাইপ্রাসের কাছে ১৫ দিনব্যাপী সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে তুরস্ক। গতকাল শুক্রবার রাতে দেয়া এক ঘোষণায় দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার থেকে শুরু হওয়া এ মহড়া ১১ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। ভূমধ্যসাগরের পূর্বাঞ্চলে তেল-গ্যাসের অনুসন্ধান নিয়ে গ্রিসের সঙ্গে উত্তেজনার মধ্যেই এ সামরিক মহড়ার ঘোষণা দিল তুরস্ক। খবর ডেইলি সাবাহর।
তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, বৃহস্পতিবার তাদের বেশ কয়েকটি এফ-১৬ জঙ্গিবিমান গ্রিসের ৬টি এফ-১৬ জঙ্গিবিমানকে বাঁধা দিয়েছে। পরে শনিবার থেকে উত্তরপশ্চিম সাইপ্রাসের কাছে দুই সপ্তাহের মহড়ার প্রস্তুতি নিতে নৌ সেনাদের নির্দেশ দেয় তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয়।
সম্প্রতি পূর্ব ভূমধ্যসাগরে মিসর ও সাইপ্রাস বড় জ্বালানি খনির সন্ধান পেয়েছে। এর পরই তুরস্ক ওই এলাকায় প্রাকৃতিক সম্পদের খোঁজ পাওয়ার জন্য তৎপর হয়ে ওঠে। এ নিয়ে পূর্ব ভূমধ্যসাগরে ব্যাপক উত্তেজনা দেখা দেয়।
এদিকে ভূমধ্যসাগরে তুরস্কের প্রাকৃতিক সম্পদ অনুসন্ধান ঠেকাতে মরিয়া হয়ে উঠেছে গ্রিস। আঙ্কারার অনুসন্ধান জাহাজ ভূমধ্যসাগরে আরও কয়েক দিন থাকার ঘোষণার কয়েক ঘণ্টার ব্যবধানে গ্রিসের সংসদে মিসরের সঙ্গে সামুদ্রিক সীমানার চুক্তি অনুমোদন করা হয়
ভূমধ্যসাগরের এই উত্তেজনায় জড়িয়ে পড়েছে ফ্রান্সও। দেশটি চলতি মাসের মাঝামাঝি বিরোধপূর্ণ অঞ্চলটিতে রাফাল যুদ্ধবিমান ও নৌবাহিনীর একটি রণতরী পাঠানোর ঘোষণা দিয়েছিল।
অপরদিকে ইউরোপীয় ইউনিয়নের সদস্য গ্রিসের সঙ্গে বিবাদে জড়ানো আঙ্কারার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে ইইউ। কী ধরনের নিষেধাজ্ঞা দেওয়া হবে তা সেপ্টেম্বরের শেষদিকে এক সম্মেলনে ঠিক করা হবে বলে গতকাল শুক্রবার ইউরোপিয়ান ইউনিয়নের শীর্ষ কূটনীতিক জোসেফ বোরেল জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ