Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতেও তাজিয়া মিছিল নিষিদ্ধ করেছে সুপ্রিম কোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২০, ৫:১৮ পিএম

বৈশ্বিক মহামারি নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এ বছর শিয়া সম্প্রদায়ের মুসলিমরা মহরমে তাজিয়া মিছিল বের করতে পারবে না বলে জানিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। গতকাল বৃহস্পতিবার মহরমে তাজিয়া মিছিলের অনুমতি চেয়ে দায়ের করা একটি জনস্বার্থ মামলা খারিজ করে দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ এদিন রায়ে বলেছেন, ‘সাধারণভাবে দেশজুড়ে তাজিয়া মিছিলের জন্য অনুমতি দেওয়া সম্ভব নয়। সে ক্ষেত্রে জটিলতা তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। কোভিড-১৯ সংক্রমণের জন্য একটি নির্দিষ্ট ধর্মীয় গোষ্ঠীকে দোষারোপ করা হবে। আমরা বর্তমান পরিস্থিতিতে তাজিয়া মিছিলের অনুমতি দিয়ে একটি ধর্মীয় গোষ্ঠীকে সমস্যায় ফেলতে চাই না।’

এদিকে করোনা সংক্রমণের বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশেও পবিত্র আশুরা উদযাপন উপলক্ষে ঢাকা মেট্রোপলিটন এলাকায় তাজিয়া, শোক ও পাইক মিছিল নিষিদ্ধ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ